দিল্লির সহিংসতায় বাংলাদেশের বুদ্ধিজীবীদের উদ্বেগ


অনলাইন ডেস্কঃ ভারতের রাজধানী দিল্লীতে চলমান সাম্প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের বুদ্ধিজীবীরা।

আজ শুক্রবার এক বিবৃতির মাধ্যমে তারা এ উদ্বেগ প্রকাশ করেন। বিবৃতিতে তারা জানান, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বেশ কিছুদিন যাবৎ দিল্লীসহ সারা ভারতে রাজনৈতিক-সামাজিক শক্তি ও দলসমূহ বিবৃতি, সমাবেশ ও প্রতিবাদী মিছিল সমাবেশের মধ্যদিয়ে গনতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করে আসছিলো।

বিগত ক'দিনে হঠাৎ করে পরিস্থিতির অবনতি হয়। এনআরসি বিরোধীদের উপর সহিংস আক্রমণ শুরু হয় এবং ইতোমধ্য ২৭ জনের প্রাণহানী এবং বাড়ীঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

তারা উল্লেখ করেন, আমরা বন্ধুপ্রতিম পড়শী ও মুক্তিযুদ্ধের প্রধান সহায়তাকারী পরীক্ষিত বন্ধুরাষ্ট্র ভারতের এহেন দাঙ্গা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। একই সাথে এই শংঙ্কা প্রকাশ করছি যে পরিস্থিতি সম্মিলিত ভাবে সামাল দিতে না পারলে পার্শ্ববর্তী দেশ সমূহে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে। যা এ অঞ্চলের দেশ সমূহের শান্তি, গনতন্ত্র, উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করবে।

বিবৃতি দেন- অধ্যাপক আনিসুজ্জামান, আব্দুল গাফ্ফার চৌধুরী, হাসান আজিজুল হক, অনুপম সেন, হাসান ইমাম, সারোয়ার আলী, রামেন্দু মজুমদার, মফিদুল হক, তারেক আলী, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও গোলাম কুদ্দুছ।

তারা বলেন, আমরা ভারত সরকার ও জনগনকে আহ্বান জানাই দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে ভারতের ঐতিহ্য সাম্প্রদায়িক সম্প্রীতি ও গনতন্ত্রিক মূল্যবোধ রক্ষা করুন।

একইসাথে মুক্তিযুদ্ধের বাংলাদেশের সংগ্রামী জনগনকে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য সম্মুন্নত রাখতে বিশেষ ভাবে আহ্বান জানাই। সহিংসতার বিরুদ্ধে সম্প্রীতির সচেতন জাগরণ সকল ধর্মান্ধতাকে রুখে দেবে - এ আমাদের বিশ্বাস।

Post a Comment

Previous Post Next Post