কুলাউড়ায় স্মার্ট কার্ড বিতরন; নানারকম তথ্যগত ভূল ধরা পড়েছে


বিশেষ প্রতিনিধিঃ কুলাউড়ায় মো. খোকন  নামে  এক ব্যাক্তি তাঁর জাতীয় পরিচয়পত্রের নতুন স্মার্ট কার্ডে নারীর ছবি ও সাক্ষর থাকার মত বিষয় ধরা পড়েছে। এতে ওই ব্যাক্তি বিস্মিত ও ভোগান্তিতে পড়েছেন। এছাড়াও একাধিক  নারী ও পুরুষের নতুন স্মার্ট কার্ডে জন্মস্থান মৌলভীবাজারে পরিবর্তে মানিকগঞ্জ, জন্মতারিখ ও পিতার  নামের সাথে নারীর নাম সংযুক্ত এরকম কয়েকটি ভুল তথ্য ধরা পড়েছে। নতুন স্মার্ট কার্ড হাতে পেয়ে আনন্দের বদলে বিপাকে পড়েছেন বেশ কয়েকজন স্মার্ট কার্ডধারী।
জানা যায়, গত ৯ এপ্রিল থেকে কুলাউড়ায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে  । পৌর শহরের ব্যবসায়ী ও ৩নং ওয়ার্ডের বাসিন্দা মো. খোকনের কাগজে তৈরী জাতীয় পরিচয়পত্রে নিজের ছবিসহ সব তথ্য ঠিক ছিলো। কিন্তু নতুন পাওয়া স্মার্ট কার্ডে নাম ঠিকানা ঠিক থাকলেও নিজের ছবির জায়গায় দিলারা বেগম নামে এক নারীর ছবি ও স্বাক্ষর দেওয়া আছে। মো. খোকনের কার্ডের ছবি ও স্বাক্ষরের ওই নারী দিলারা বেগম পৌর শহরের ৩ নং ওয়ার্ডের বাসিন্দা। দিলারা তাঁর কার্ড পেয়েছেন এবং সেটি সঠিক আছে।
পৌর শহরের আরেক বাসিন্দা শামছুননাহার বেগমের স্মার্ট কার্ডে পিতার নাম ‘আব্দুল মতিন বেগম’ দেওয়া হয়েছে। পৌর এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা আবির আহমদের স্মার্ট কার্ডে জন্মস্থান মৌলভীবাজারের স্থলে মানিকগঞ্জ লেখা হয়েছে। ৫নং ওয়ার্ডের বাসিন্দা তাসলিমা সুলতানা নামে জন্মতারিখের  সাল ১৯৯৪ ইং স্থলে ১৯৩৫ইং লেখা হয়েছে। এছাড়াও অনেক পুরাতন নিবন্ধনকারী অনেক পুরাতন জাতীয় পরিচয় পত্রের কার্ডধারী নতুন স্মার্ট কার্ড পাননি।
এব্যাপারে কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ইকবাল  আহসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘ভুল তথ্য সম্বলিত  বিষয়টি নজরে পড়েছে। এসব ভুল তথ্য সম্বলিত স্মার্ট কাডের্র বিষয়ে রিপোর্ট তৈরী করে প্রধান সার্ভার কেন্দ্রে পাঠাবো। পরবর্তীতে সব কার্ড সংশোধন হয়ে আসবে। কারিগরী ত্রুটির কারণে অনেক পুরাতন নিবন্ধনকারী স্মার্ট কার্ড পাননি  এ বিষয়টি সমাধানের জন্য আমরা কর্তৃপক্ষকে জানাবো।’
তথ্যমতে, কুলাউড়ায় উপজেলায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে গত ৯ এপ্রিল থেকে।  প্রথমে কুলাউড়া পৌর শহর পরবর্তীতে ধারাবাহিকভাবে উপজোলার ১৩টি ইউনিয়নে চলতি বছরের ১  জুলাই পর্যন্ত প্রথম পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ  করা হবে। কুলাউড়া উপজেলায় প্রথম পর্যায়ে ২ লক্ষ ২৪ হাজার ৫ ’শ ৯৪টি স্মার্ট কার্ড বিতরণ করা হবে।
বৃহস্পতিবার ১১  এপ্রিল পর্যন্ত পৌর এলাকার ১, ২, ৩, ৪, ৫ ও ৬নং  ওয়ার্ডের বাসিন্দারা ইতোমধ্যে স্মার্ট কার্ড হাতে পেয়েছেন।

Post a Comment

Previous Post Next Post