পাকিস্তানি হামলার জবাব দিতে প্রস্তুত ভারত

পাকিস্তানি হামলার জবাব দিতে প্রস্তুত ভারত
অনলাইন ডেস্কঃ পশ্চিম উপকূলে ভারত-পাকিস্তান সীমান্তের ওপার থেকে যে কোন ধরনের বড় হামলার আশঙ্কা করছে ভারত। এজন্য একেবারে যুদ্ধকালীন প্রস্তুতি নিয়ে ফেলেছে ভারতীয় নৌবাহিনী। পদাতিক ও বিমানবাহিনীর পাশাপাশি নৌবাহিনীর এই প্রস্তুতিকেও ‘রণসজ্জা’ই বলা যায়। খবর আনন্দবাজার পত্রিকার।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, দেশটির পশ্চিম উপকূল বরাবর মোতায়েন করা হয়েছে ৪০টিরও বেশি যুদ্ধজাহাজ ও সাবমেরিন। সেখানে পাঠানো হয়েছে নৌবাহিনীর প্রচুর যুদ্ধবিমান, নজরদারির বিমান ও ড্রোন। আর তার সবক’টিকেই একেবারে যুদ্ধকালীন পরিস্থিতির জন্য প্রস্তুত রাখা হয়েছে। চলছে পুরোদমে মহড়াও। কয়েকটি যুদ্ধবিমান ও ড্রোন দেশের পূর্ব উপকূল থেকেও নিয়ে যাওয়া হয়েছে। শুধুই সমর-সজ্জা নয়, আপৎকালীন পরিস্থিতিতে কোন প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য কিছু জরুরি অর্থনৈতিক ক্ষমতাও দেওয়া হয়েছে সেনাবাহিনীর তিন উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল বিপিন রাওয়াত, এয়ার মার্শাল বি এস ধানোয়া এবং ভাইস অ্যাডমিরাল কে বি সিংহ।
ভারতীয় সেনাবাহিনী সূত্রের খবর, পাকিস্তানি সেনাপ্রধান রাহিল শরিফ চেষ্টা চালাচ্ছেন, বর্ডার অ্যাকশন টিম (ব্যাট)-কে দিয়ে ভারত-পাকিস্তান সীমান্তে আচমকা একটা অভিযান চালানোর। যা দিয়ে ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইকে’র একটা যোগ্য জবাব দেওয়া যেতে পারে। নভেম্বরের শেষ দিকে অবসর নেওয়ার আগেই শরিফ এমন একটা কিছু করে যেতে চাইছেন বলে মনে করছে ভারতীয় সেনাবাহিনী।

Post a Comment

Previous Post Next Post