মানসিক রোগীদের চিনিয়ে দেবে ফেসবুক!

মানসিক রোগীদের চিনিয়ে দেবে ফেসবুক!
অনলাইন ডেস্কঃ ফেসবুকে আপনার ছবি, পোস্ট, শেয়ার, লাইকসহ ইত্যাদি দেখে বুঝে নেওয়া যাবে আপনার মানসিক অবস্থা। আপনি ডিপ্রেশন বা সিজোফ্রেনিয়াতে ভুগছেন কিনা তাও বুঝে নেওয়া যায় আপনার কাজকর্ম দেখে। 
ক্যামব্রিজ ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা সোশাল মিডিয়ায় মানুষের আচরণ নিয়ে গবেষণা করছেন। তাদের বাস্তব জীবনের আচরণের চেয়ে সোশাল মিডিয়ার আচরণে ব্যক্তিত্ব সম্পর্কে ভালোমতো বিশ্লেষণ করা যায়। এর কারণ মানুষ, বিশেষ করে টিনএজাররা বাস্তবের চেয়ে অনলাইনেই তাদের আবেগ পরিষ্কারভাবে প্রকাশ করে। 
ল্যানসেট সাইকিয়াট্রিতে প্রকাশিত গবেষণাপত্রে প্রধান গবেষক ড. বেকি ইনকস্টার বলেন, ফেসবুক দারুণ জনপ্রিয় মাধ্যম। মানুষের মানসিক অবস্থা ও জ্ঞানের পরিধি বিচারে অনেক তথ্য দেয় ফেসবুক। এখান থেকেই বোঝা যায় কেউ বিষণ্নতা বা সিজোফ্রেনিয়ায় ভুগছেন কিনা।
বিশেষজ্ঞদের মতে, ছবি ও পোস্টে মানুষের ক্রমাগত লাইক দেখেই তাদের মানসিকতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। বিশেষ করে এখান থেকেই অফলাইনে তাদের আচরণ কেমন হবে তা পরিষ্কার হয়। বাস্তব জীবনে কোন মানুষটি কেমন তা সোশাল মিডিয়াতেই বোঝা যায়। এর আগে সোশাল মিডিয়া নিয়ে অনেক গবেষণাই হয়েছে। এসব গবেষণায় মূলত মানুষের ওপর মিডিয়ার প্রভাব নিয়ে বিশ্লেষণ করা হয়েছে।
আনফ্রেন্ড হলে মনে নেতিবাচক আবেগ দেখা দেয়। আবার নিউজ ফিডও তাদের মেজাজ বদলে দিতে পারে। আবার ফেসবুকের মাধ্যমে কেবল মানুষের সমস্যা চিহ্নিত করাই নয়, তার সমাধানও মিলতে পারে। যে সকল মানুষ মারাত্মক বিষণ্নতা ও আত্মহত্যা প্রবণতায় ভুগছেন, তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব সোশাল মিডিয়ার মাধ্যমেই।

Post a Comment

Previous Post Next Post