শনিবার এইচএসসি'র ফল প্রকাশ



নিউজ ডেস্কঃ এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে শনিবার।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে সকাল সাড়ে ১০টার দিকে ফল ঘোষণা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে অনুষ্ঠানে যুক্ত থাকবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের নিউজবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

এর আগে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়া এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের বিলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সম্মতি দেয়ার পর তা গেজেট আকারে প্রকাশ হয়েছিল।

গত সোমবার রাতে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স, ১৯৬১; বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০ সংশোধনে প্রণীত আইন গেজেট আকারে প্রকাশ করা হয়।

ওই রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংসদ সচিবালয় জানায়, জাতীয় সংসদে চলতি অধিবেশনে পাস হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের বিল তিনটিতে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর তা গেজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়।

রোববার জাতীয় সংসদে বিল তিনটি পাস হয়।

আইন সংশোধনের মধ্য দিয়ে পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড় করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। জেএসসি-জেডিসির ফলকে ২৫ এবং এসএসসির ফলের মানকে ৭৫ শতাংশ ধরে এইচএসসির ফল ঘোষণা করা হবে।

বিল তিনটি সংসদে এনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, এইচএসসি পরীক্ষার ফল প্রস্তুত করা আছে। আইনের সংশোধনী পাস হলেই তা প্রকাশ করা হবে।

গত বছরের ২২ মার্চ এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সেটি প্রথমে স্থগিত হয়। পরে পরীক্ষা আর না নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

Post a Comment

Previous Post Next Post