কুলাউড়ার মোকাব্বির হোসেন বিমান বাংলাদেশের নতুন এমডি


নিউজ ডেস্কঃ মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মোকাব্বির হোসেনকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন এমডি (ব্যবস্থাপনা পরিচালক) হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (বিমান ও সিভিল এভিয়েশন) মোকাব্বির হোসেনকে গত ১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার এই নিয়োগ প্রদান করা হয়। একই দিন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনও জারি করে এবং মোকাব্বির হোসেনকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন এমডি‘র ঘোষনা দেয়। একই সাথে তিনি বিমানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদেও আসীন হোন।

বাংলাদেশের রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে অতিরিক্ত সচিব মোকাব্বির হোসেনকে নিয়োগ দেওয়ার আগে গত ৩০ এপ্রিল রাতে বিমানের পরিচালনা পর্ষদের এক গুরুত্বপূর্ণ সভায় সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএম মোসাদ্দিক আহমেদকে তার দায়িত্ব থেকে প্রত্যাহার করে ভারপ্রাপ্ত এমডি হিসেবে বিমানের পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিলকে ঐ দায়িত্ব দেওয়া হয়। মোকাব্বির হোসেন ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিলের স্থলাভিষিক্ত হোন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি, সিইও এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে নিয়োগের জন্য প্রতিষ্টানটির পক্ষ থেকে গত ১২ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১২ জন বিদেশিসহ প্রায় ৭০ জন প্রার্থী এই পদের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। তবে নানা কারণে গত ছয় মাসেও আবেদনকারীদের মধ্য থেকে কাউকে চূড়ান্ত করতে পারেনি বিমান কর্তৃপক্ষ। আবেদনকারীদের মধ্য থেকে কাউকে, নাকি নতুন কোনও পদ্ধতিতে এই পদে নিয়োগ দেওয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে গত ৩ সেপ্টেম্বর বোর্ড সভায় আলোচনা করে বিমান এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদ। জানা যায়,সে সভায়ই অতিরিক্ত সচিব মোকাব্বির হোসেনকে নিয়োগ দেওয়ার প্রস্তাব উঠে।

এ প্রসঙ্গে বিমানের পরিচালনা পর্ষদ সদস্য ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক বলেন, ‘বিমান পরিচালনা পরিষদ এমডি নিয়োগের জন্য বিজ্ঞাপন দিয়েছিল। কিন্তু আবেদনকারী দেশি-বিদেশি কাউকেই এ পদের যোগ্য হিসেবে পাওয়া যায়নি। বিধায় এজন্য ‘বিমান পরিচালনা পরিষদ সিদ্ধান্তনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় বিমানের এমডি পদে অতিরিক্ত সচিব মোকাব্বির হোসেনকে নিয়োগের আাদেশ দিয়েছে।

উল্লেখ্য, মোকাব্বির হোসেন ১৯৯১ সালে বিসিএস (প্রশাসন) দশম ব্যাচে যোগদান করে যুগ্ম সচিব হিসেবে জনপ্রশাসন,অর্থ বিভাগ,পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগসহ বিভিন্ন মন্ত্রণালয়ে নিষ্টার সাথে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (বিমান ও সিভিল এভিয়েশন) হিসেবে দায়িত্বে ছিলেন। তাঁর দেশের বাড়ী মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার পৌরসভাধীন উছলাপাড়ায়। তাঁর বাবার নাম মরহুম হাজী আব্দুল মছব্বির। মোকাব্বির হোসেন এক কন্যা সন্তানের জনক।

Post a Comment

Previous Post Next Post