প্রবল বর্ষণে নিভতে পারে আমাজনের আগুন


অনলাইন ডেস্কঃ খুব শিগগিরই নেভার সম্ভাবনা নে‌ই বনাঞ্চল আমাজনের আগুন। পুরোপুরি নিভতে প্রবল বর্ষণের জন্য অপেক্ষা করতে হতে পারে। 

ব্রাজিলের আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্য বিশ্লেষণ এবং আবহাওয়া বিশেষজ্ঞদের বরাত দিয়ে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

রয়টার্স বলছে, আমাজনে যে আগুন লেগেছে তা শুধু ব্রাজিলেই নয়, প্রায় ১০ হাজার কিলোমিটার বিস্তৃত হয়ে তা ছড়িয়ে পড়েছে পাশ্ববর্তী বলিভিয়াতেও। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা (ইনপে) উপগ্রহ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এ বছর প্রথম আট মাসে ব্রাজিলে প্রায় ৭৫ হাজার অগ্নিকাণ্ডের কথা জানিয়েছে।
আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, ব্রাজিলের উত্তর-পশ্চিম এবং পশ্চিমাঞ্চলে আমাজানে বৃষ্টি শুরু হতে পারে আগামী সপ্তাহে। তবে পূর্বাঞ্চলে এই বৃষ্টি শুরু হবে আরও পরে। ততদিন এই এলাকা শুষ্কই থাকবে।

ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আবহাওয়া গবেষক ম্যারিয়া সিলভা দিয়াস বলেন, স্বল্প বৃষ্টিতে হয়তো কিছু এলাকার আগুন নিভবে। তবে পুরোটা নয়। এই স্বল্প বৃষ্টিতে আগুন নেভার সম্ভাবনা নেই।

আমাজনের আগুন নিভতে নিয়মিত প্রবল বর্ষণ প্রয়োজন বলে মনে করেন তিনি। এজন্য অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে বলেও তার ধারণা। ব্রাজিলের এই অধ্যাপক বলেন, আমাজনের আগুন নেভাতে প্রতি এক থেকে দুই ঘণ্টায় অন্তত ২০ মিলিমিটার বৃষ্টিপাত প্রয়োজন।

Post a Comment

Previous Post Next Post