সিলেট থেকে আখাউড়া ডুয়েল গেজ ও ১৬টি আধুনিক রেল স্টেশন হবে


স্টাফ রিপোর্টারঃ রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন, সিলেট থেকে আখাউড়া রেললাইন হবে ডুয়েল গেজ। ১৬টি আধুনিক রেল স্টেশন স্থাপন করা হবে। এজন্য ১৬ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী।

বুধবার (২৬ জুন) দুপুরে কুলাউড়ার বরমচালে রেল দুর্ঘটনাস্থল পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, রেলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিগণ।

এর আগে মন্ত্রী ঘোষণা দেন রেল দুর্ঘটনায় নিহতদের ১ লাখ এবং আহতদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

রেলমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এই রেল বিভাগ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রেলপথের উন্নয়নে হাত দিয়েছে।

তবে ভাল সেবা দিতে রেল বিভাগের সময় লাগবে জানিয়ে মন্ত্রী বলেন, ঢাকা-সিলেট রেলপথে আখাউড়া পর্যন্ত ডুয়েলগেজে রূপান্তরিত হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত করতে ইতিমধ্যেই ১৬ হাজার ১ শত ৪৪ লাখ টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি অনুমোদন করেছে। দ্রুত তা বাস্তবায়নের কাজ চলছে।

সর্বশেষে ভয়াবহ রেল দুর্ঘটনায় এখন পর্যন্ত কারও গাফিলতির প্রমাণ পাওয়া গেছে কি না এমন প্রশ্নে মন্ত্রী জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে কারও গাফিলতি কিংবা কাজে অবহেলার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Post a Comment

Previous Post Next Post