সেরাদের তালিকায় মুশফিক


স্পোর্টস ডেস্কঃ দ্বাদশ বিশ্বকাপের প্রতিটি ম্যাচে বদলে যাচ্ছে রেকর্ড বুকের অনেক পরিসংখ্যান। বিশ্বকাপে সাবেক তারকাদের পেছনে ফেলে রেকর্ড বইয়ে স্থান করে নিচ্ছে নতুনরা। দলীয় ও ব্যক্তিগতভাবে বিশ্বকাপের রেকর্ড ভাঙা-গড়ার খেলায়ও পিছিয়ে নেই বাংলাদেশ।

সোমবার (২৪ জুন) সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে নিজেদের সপ্তম ও আসরের ৩১তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানে জয়লাভ করে বাংলাদেশ। এই ম্যাচে ব্যাট হাতে ৮৩ রান করেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। একই সঙ্গে এই ম্যাচে কিপিং গ্লাভস হাতে তিনটি ডিসমিসাল করেন উইকেটরক্ষক হিসেবে।

২০০৭ সালের ১৭ মার্চ নবম বিশ্বকাপের অষ্টম এবং বাংলাদেশের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বিশ্বকাপে অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। সেই ম্যাচে ভারতের লিজেন্ড শচীন টেন্ডুলকারকে আবদুর রাজ্জাকের বলে কট বিহাইন্ড করে উইকেটরক্ষক হিসেবে নিজের প্রথম ডিসমিসাল করেন মুশফিক। ব্যাট হাতে সেই ম্যাচে করেন অপরাজিত ৫৬ রান।

দ্বাদশ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে বিশ্বকাপে মুশফিকের মোট রান ৮৩৭। বিশ্বকাপে ২৭টি ম্যাচ খেলে তিনি এই রান সংগ্রহ করেন। উইকেটরক্ষক হিসেবে বিশ্বকাপে মুশফিকের ব্যক্তিগত ডিসমিসালের সংখ্যা এখন ২৬টি। আর এই রেকর্ড নিয়ে বিশ্বকাপ ইতিহাসে উইকেটরক্ষক হিসেবে ৩ নাম্বার স্থানে উঠে এলেন, যাদের ব্যাট হাতে আছে ৮০০ এর অধিক রান এবং ২৫টির বেশি ডিসমিসাল। সমসাময়িক উইকেটরক্ষকদের মধ্যে আর কেউ এই রেকর্ডে মুশফিকের চাইতে এগিয়ে নেই।

Post a Comment

Previous Post Next Post