সাকিব বাংলাদেশ ক্রিকেটের এক গোল্ডেন-বয় !


স্পোর্টস ডেস্কঃ আফগানদের বিপক্ষে ২৯ রানে ৫ উইকেট নিয়েছেন সাকিব। এবারের বিশ্বকাপে সেরা বোলিং ফিগারের মালিক এখন তিনি

ভারতের যুবরাজ সিংয়ের পর প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে হাফ সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার অনন্য গৌরব অর্জন করেন সাকিব।

বিশ্বকাপের প্রথম দিন থেকেই জাদুকরী ব্যাটিং করে নিজেকে অনন্য আলোরিত করছিলেন, গতকাল হঠাৎ বোলিং দিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিলেন। সবার এখন একটাই প্রশ্ন, সত্যিই এক কোনো সাকিব! খেলা শেষে বিশ্বসেরা অলরাউন্ডারের আশ্চার্য রকম ধারাবাহিকতা দেখে এক ধারাভাষ্যকার তো বলেই ফেললেন, ‘সাকিব কী অতিমানবীয় চরিত্র!’ আরেকজন বললেন, ‘সাকিব বাংলাদেশ ক্রিকেটের এক গোল্ডেন-বয়!’ যে যাই বলুক, গতকাল সাকিবে আরেক দফা চমকেছে বিশ্ব ক্রিকেট!

গতকাল ৩৬ রান করে প্রথমে বিশ্বকাপে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন। তারপর ৬১ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন। তবে কাল এই স্লো উইকেটে নিজের ইনিংসটাকে আর বড় করতে পারেননি। ৫১ রানেই আটকে যেতে হয়েছে। কিন্তু বোলিংয়ে দেখিয়ে দিয়েছেন।

প্রথমে দুই ওভারের স্পেলে মাত্র দুই রান দিয়ে নিয়েছেন এক উইকেট। পরের স্পেলে সাকিব যেন অগ্নিমূর্তি। একাই ধসিয়ে দেন আফগানদের ব্যাটিং লাইনআপকে।

সাউদাম্পটনের স্লো উইকেটে রান করা যে কতটা কঠিন তা সাকিবের ইনিংসটি দেখলেই বোঝা যায়! কোনো ছক্কা তো নেই-ই, বাউন্ডারি মাত্র একটি। সিঙ্গেলস নিয়েছেন ২৯টি, এ ছাড়া ৯টি ডাবল রান নিয়েছেন। তিনি যখন ৪৯ রানে অপরাজিত তখন তো আফগান দলপতি গুলবাদিন নায়েবকে এক ওভার মেডেনও দিয়েছেন। তবে এমন দিনেও কিনা হাফ লেগ বিফোরের ফাঁদে পড়তে হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারকে। মুজিবের বল টার্ন করে তার পায়ে গিয়ে আঘাত করে। অবশ্য লেগ স্ট্যাম্প দিয়ে বের হয়ে যাচ্ছিল বল। মাঠের আম্পায়ার আউট না দিলে বেঁচেই যেতে পারতেন সাকিব।

২৬ রানের মাথায় একবার তো আউট হয়েই গিয়েছিলেন! রশিদ খান লেগ বিফোরের আবেদন করার সঙ্গে সঙ্গে বিশ্বসেরা অলরাউন্ডারকে আউটের সংকেত দেন মাঠের আম্পায়ার রিচার্ড ক্যাটলবোরাক। সেরা তারকাকে আউট করে সেলিব্রেশনও করে ফেলেন আফগান ক্রিকেটাররা। তবে রিভিউ নিতে ভুল করেননি সাকিব। পরে দেখা যায়, বল স্ট্যাম্পের ওপর দিয়ে যাচ্ছিল। রিভিউয়ে রক্ষা পান সাকিব।

রোজ বোলে কাল ৩৬ রান করেই বিশ্বকাপে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। ২৭ ম্যাচে ৭টি হাফ সেঞ্চুরি এবং ২টি সেঞ্চুরি। বিশ্বকাপে সাকিবের সব মিলে গড় ৪৫ এর ওপরে। সাকিব এখন ক্রিকেট বিশ্বের ত্রাস হয়ে গেছেন। মাঠে নেমে রানের বন্যা বইয়ে দিচ্ছেন। এ কারণে নাক উঁচু ইংলিশ মিডিয়াও সাকিব বন্দনায় মাঠে নেমে পড়েছেন।

একজন পুরাদস্তুর বোলিং অলরাউন্ডার হয়ে সাকিব যেভাবে ব্যাটিং বীরত্ব দেখাচ্ছেন তাকে নিয়ে নিউজ না করে কি উপায় আছে! কয়েক দিন আগে তো প্রথম সারির এই ইংলিশ পত্রিকা সাকিবকে নিয়ে পুরো এক পাতার কলাম লিখেছে। কিন্তু এ কথা হলফ করে বলা যায় যে, এর আগে কখনো বাংলাদেশকে নিয়েও ইংলিশ মিডিয়া এতটা মাতামাতি করেননি যতটা করছে সাকিবকে নিয়ে।

ভারতের বিরুদ্ধে ভালো খেলার পর আফগানদের আত্মবিশ্বাস এতটাই তুঙ্গে ছিল যে অধিনায়ক গুলবাদিন নায়েব রসিকতা করে বলেছিলেন, ‘আমাদের বিরুদ্ধে সাকিব প্রথম বলেই আউট হবে!’ রশিদ খানকে কাল পাত্তাই দেননি সাকিব।

বিশ্বসেরা অলরাউন্ডারের দিনে আফগানিস্তানকে ৬২ রানে হারিয়েছে বাংলাদেশ। টাইগারদের ২৬২ রানের জবাবে ২০০ রানেই গুটিয়ে যায় আফগানদের ইনিংস।

ম্যাচ শেষে সাকিব বলেন, ‘বিশ্বকাপে এটা আমাদের সেরা মুহূর্ত। ৫ উইকেট নিতে পারাটা অনেক বেশি আনন্দের।’ এই আসরে বাংলাদেশ তিন ম্যাচ জিতেছে, তিনটিতেই ম্যাচ সেরা সাকিব আল হাসান। তাই কালকের ম্যাচে জয়-পরাজয়ের চেয়েও বেশি আলোচনা হচ্ছে বাংলাদেশের সেরা অলরাউন্ডারকে নিয়ে। বিশ্বকাপের আসরটাই তো সাকিবময় হয়ে যাচ্ছে। অবশ্য ব্যাটসম্যানদের লড়াইটাও বেশ জমে উঠেছে। কে কাকে টপকে সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন? প্রথমে সাকিবের প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন অসি অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। এখন উপরে উঠে এসেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। আগের ম্যাচের বাংলাদেশের বিরুদ্ধে ১৬৬ রানের ইনিংস খেলে সাকিবকে টপকে গিয়েছিলেন। কিন্তু এ ম্যাচে আবারও ওয়ার্নারকে টপকে গেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। ৬ ম্যাচে অসি তারকার রান ৪৪৭, আর সাকিব ৪৭৬। এই লড়াই আছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। তার মোট রান এখন ৪২৪। তবে এখন পর্যন্ত এই লড়াইয়ে সাকিবই সেরা। কাল ব্যাটিংয়ের পাশাপাশি গ্রহান্তরের বোলিং করে নিজেকে যেন অনন্য উচ্চতায় নিয়ে গেলেন সাকিব।

Post a Comment

Previous Post Next Post