শাকির আহমদ :: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার এলাকায় গত রোববার (১০ এপ্রিল) একটি ছড়ার ওপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন প্রশাসনের কর্মকর্তারা। এই স্থাপনা নির্মাণের ফলে ওই ছড়া দিয়ে পানি নিষ্কাশন ব্যাহত হচ্ছিলো।


উপজেলা ভূমি কার্যালয় সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাজারে ‘আখালিয়া ছড়া’ নামের পাহাড়ি একটি ছড়া রয়েছে। বৃষ্টির পানি ওই ছড়া দিয়ে নিষ্কাষিত হয়। মুহিদ নামের স্থানীয় এক বাসিন্দা সম্প্রতি ওই ছড়ায় মাটি ভরাট করে পাকা রান্নাঘর নির্মাণের কাজ শুরু করেন। এ অবস্থায় ছড়া দিয়ে পানিনিষ্কাশন বন্ধ হয়ে যায়। এলাকাবাসীর কাছ থেকে খবর পেয়ে ব্রাহ্মণকবাজার ইউনিয়ন ভূমি কার্যালয়ের কর্মকর্তারা সরেজমিনে গিয়ে অভিযোগের সত্যতা পান। পরে তাঁরা বিষয়টি উপজলার সহকারী কমিশনার (ভূমি) সাদী উর রহিমের নেতৃতত্বে ভ্রাম্যমান আদালতের একটি দল সেখানে অভিযান চালায়। এসময় অবৈধ স্থাপনাটি ভেঙে ফেলা হয়। এছাড়া মাটি সরিয়ে পানি নিষ্কাশনের পথ সুগম করা হয়।

জানতে চাইলে সাদী উর রহিম বলেন, কয়েকদিনের মধ্যেই আখালিয়া ছড়া জরিপের কাজ শুরু হবে। ছড়ার জমি দখল করে আর কেউ স্থাপনা করলে সেগুলোও ভেঙে ফেলা হবে।


Post a Comment

 
Top