অনলাইন ডেস্কঃ রাশিয়া যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিককে বহিষ্কার করছে। সেন্ট পিটার্সবার্গে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের কার্যক্রম বন্ধ করছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। সংবাদমাধ্যমটি জানায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বৃহস্পতিবার এ ঘোষণা দেন।

যুক্তরাজ্যে সাবেক রুশ   গুপ্তচর স্ক্রিপাল ও তার মেয়েকে  বিষপ্রয়োগের ঘটনাকে কেন্দ্র করে রাশিয়াকে প্রথম দোষারোপ করে যুক্তরাজ্য। মস্কোর নির্দেশে এ হত্যার চেষ্টা করা হয় বলে অভিযোগ করে যুক্তরাজ্য। তাদের সঙ্গে সংহতি জানিয়ে এ পর্যন্ত ২০টির বেশি দেশ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

গত ৪ মার্চ ব্রিটেনের সলসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চ থেকে সংজ্ঞাহীন অবস্থায় পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬)  এবং তার মেয়ে ইউলিয়াকে (৩৩) উদ্ধার করা হয়।

গত সোমবার ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের পাশাপাশি সিয়াটলে রাশিয়ার কনস্যুলেট বন্ধের নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পাল্টা হিসেবে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের বহিষ্কার ও কনস্যুলেট বন্ধের বিষয়ে দেশটির রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন লাভরভ।

Post a Comment

 
Top