'একদিন তো মরেই যাবো !'


মঈনুর রহমান সাহান: ফেসবুক আমাদের অনেক কিছুই সহজ করে দিয়েছে। আমাদের ভাবনাগুলো আমরা খুব সহজেই এখন প্রকাশ করতে পারি। খুব সহজেই অন্যের সমালোচনায় লিপ্ত হতে পারি। কঠিন বিষয়গুলো নিয়ে হাস্যরসে মেতে উঠতে পারি। প্রাণ ওষ্ঠাগত এমন রোগীকে হাসপাতালের কেবিনে দেখতে গিয়েও সেলফি তুলে খুব সহজে প্রকাশ করতে পারি। মরণের মত কঠিন, বাস্তব, ভীতিকর, জটিল বিষয়কে সহজ, হাসরসাত্মক, খেলো হিসেবে উপস্থাপন করতে পারি সামাজিক এই মাধ্যমটির কল্যাণেই।
কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন একটি ট্রেন্ড চোখে পড়ছে ‘একদিন তো মরেই যাবো’। বিষয়টি ইতোমধ্যে ফেসবুকে ভাইরাল।

নেটিজেনরা খুবই উচ্ছ্বসিত। ফেসবুক ইউজারকারীরা ট্রল করার ক্ষেত্রেও ব্যবহার করছেন বাক্যটি। বিভিন্ন মানুষের ওয়ালেও দেখা যাচ্ছে ‘একদিন তো মরেই যাব’ শীর্ষক নানা ট্রল। এই মরে যাওয়া নিয়েই ফেসবুক এতো উল্লাসিত।

কিন্তু প্রশ্ন হচ্ছে মৃত্যু নিয়ে কেন এই ট্রল?

তাই বিষয়টি নিয়ে অনেকেই মজা নিলেও অনেকই বিরক্ত প্রকাশ করছেন। একজন অনলাইন অ্যাক্টিভিস্ট তো রীতিমতো এই বিষয়টির প্রতি তীক্ত বিরক্ত হয়ে নিজের ফেসবুক পেইজে লিখেছেন, ‘একদিন যেহেতু মরেই যাবা, বাঁইচা থাইকা কি লাভ! দয়াকরে তোমরা আইজকাই মইরা যাও, মইরা গিয়া আমাদের একটু শান্তি দাও।’

কিন্তু আপনি কী জানেন ‘একদিন তো মরেই যাবো’ ট্রলটির উৎপত্তি কোথা থেকে?

এই ট্রোলটি কে শুরু করছে কিংবা কোথায় থেকে ভাইরাল হয়েছে সেটি নিশ্চিত হওয়া যায় নি। ধারণা করা হয়, ফেসবুকের ‘রূপকথার রাজকুমার’ নামের একটি আইডিতে সর্বপ্রথম এমনি একটি মজার ট্রল পাওয়া গিয়েছে। আর্জেন্টিনার ফুটবল খেলোয়াড লিওনেল মেসিকে কেন্দ্র করেই মূলত এই ট্রলটি বানানো হয়েছিলো।

ফিফার এক সংবর্ধনা অনুষ্ঠানে আর্জেন্টিনার বর্তমান টিম খুবই দূর্বল, এবং আর্জেন্টিনা এতো শক্তিশালী দলগুলোর সাথে লড়াই করে কাপ কিভাবে নেবে জিজ্ঞেস করলে উত্তরে লিওনেল মেসি বলেন, ‘এখন তো সময়টা ফুরিয়ে গেছে, কাপ নিয়ে কী লাভ, একদিন তো মরেই যাবো।’ মেসির এই কথাটিই আজ ট্রল হয়ে কয়েকদিন ধরে নেট দুনিয়ায় কাঁপিয়ে বেড়াচ্ছে।

Post a Comment

Previous Post Next Post