সন্ধান পাওয়া গেল বিশ্বের বৃহত্তম প্রাইম নাম্বারের

সন্ধান পাওয়া গেল বিশ্বের বৃহত্তম প্রাইম নাম্বারের

অনলাইন ডেস্কঃ গণিতের জগতে ঘটল নতুন সংযোজন। সন্ধান পাওয়া গেল বিশ্বের বৃহত্তম প্রাইম নাম্বারের।  প্রাইম নম্বর মৌলিক সংখ্যা বা ন্যাচারাল নম্বর, যা ১-এর থেকে বেশি এবং যাকে ভাগ করা যায় না। যেমন ২, ৩, ৫, ৭ খুবই পরিচিত প্রাইম নম্বর।

২০১৬ সালে সব থেকে বড় প্রাইম নম্বরটি আবিস্কৃত হয়েছিল, যাতে ২২,৩৩৮,৬১৮ টি ডিজিট ছিল। কিন্তু সেই রেকর্ড ভেঙে গেল ২০১৭ সালের ডিসেম্বরে। সন্ধান পাওয়া গেল আরও বড় এক প্রাইম নম্বরের। ২৩,২৪৯,৪২৫ সংখ্যার এই নতুন প্রাইম নম্বরটি আবিস্কার করেছেন মার্কিন প্রযুক্তিবিদ জোনাথন পেস।

ফরাসি গণিতবিদ মেরিন মারসেন-এর নামানুসারে প্রাইম নম্বরের একটি বিশেষ শ্রেণি রয়েছে, নাম ‘মারসেন প্রাইম’। সদ্য আবিস্কৃত প্রাইম নম্বরটি ৫০তম মারসেন প্রাইম। এর নাম দেওয়া হয়েছে ‘M77232917’।

৫১ বছরের জোনাথন পেস, মার্কিন যুক্তরাষ্ট্রে, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত। গত ১৪ বছর ধরে তিনি ‘বড়’ প্রাইম নম্বর খুঁজে চলেছেন বলে জানা গেছে। তার এই কীর্তির জন্য, পেস ৩০০০ মার্কিন ডলার পুরস্কার পাবেন।

প্রসঙ্গত, ‘গ্রেট ইন্টারনেট মারসেন প্রাইম সার্চ’ (জিআইএমপিএস) নামে একটি ফ্রি সফ্‌টওয়ার পাওয়া যায়, নতুন সংখ্যা খোঁজ করার জন্য।

Post a Comment

Previous Post Next Post