শাবিতে চারদিনব্যাপী নাট্যোৎসব সমাপ্ত

শাবিতে চারদিনব্যাপী নাট্যোৎসব সমাপ্ত

নিউজ ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপী নাট্যোৎসব এর সমাপ্তি ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্য সংগঠন ‘থিয়েটার সাস্ট’ এর দু’দশক পূর্তি উপলক্ষে  এ নাটোৎসব ও পুনর্মিলনীর আয়োজন করে।

‘বন্ধনের বিশ, ভালোবাসা অহর্নিশ’ এই স্লোগানকে সামনে রেখে গত ১১ জানুয়ারী থেকে শুরু হওয়া এ নাট্যোৎসব ও পুনর্মিলনী গতকাল রোববার শেষ হয়।

গতকাল মঞ্চায়িত হয় ‘মনিপুরী থিয়েটার’ এর নাটক ‘ইঙ্গাল আধার পালা’। মণিপুরী ও বাংলা উভয় ভাষায় রচিত এই নাটকে মণিপুরীদের জীবিকা নির্বাহের সাথে সংস্কৃতি কিভাবে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে তা তুলে ধরা হয়। এছাড়া বর্তমানে বিভিন্ন সমস্যার কথাও ব্যাপক ভাবে ফুটে আসে নাটকটিতে। নাটকটির রচয়িতা ও নির্দেশনায় ছিলেন শুভাশিষ সিনহা। এর আগে শনিবার পরিবেশিত হয় অনন্ত হীরা এর রচনা ও আউয়াল রেজার নির্দেশনায় প্রাঙ্গণেমোর এর নাটক ‘কনডেমড সেল’ যেখানে যুদ্ধাপরাধীদের নানা বিষয় উঠে আসে।

অন্যদিকে বৃহস্পতিবার থিয়েটার সাস্ট এর প্রযোজনায় পরিবেশিত হয় নাটক ‘হাসন রাজা’। নাটকটির নির্দেশনায় ছিলেন থিয়েটার সাস্ট এর সাধারণ সম্পাদক সাজু ভূঁইয়া। রচনা করেছেন মোস্তাক আহমেদ।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, অধ্যাপক ড. নিজাম উদ্দিন, অধ্যাপক হিমাদ্রী শেখর রায়, সহকারী অধ্যাপক শাকিল ভ’ইয়া, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজৎ কান্তি গুপ্ত, সংগঠনের সাবেক আল মারুফ, সুমি আক্তার, ইসমাঈল তরফদার, মোহাম্মদ রাজুসহ থিয়েটার সাস্টের বর্তমান ও প্রাক্তন সদস্যরা।

সমাপনী বক্তব্যে থিয়েটার সাস্টের সভাপতি ইউসুফ হোসাইন জানান, এটি ‘থিয়েটার সাস্ট’ এর ৬ষ্ঠ নাট্যোৎসব ও ১ম পুনর্মিলনী। ‘নাটক নির্মাণ করে যৌবন, নাটক আনবেই অবিনাশী প্লাবন’ এই স্লোগানকে সামনে নিয়ে সংগঠনটি ১৯৯৭ সালে যাত্রা শুরু করে এ পর্যন্ত ৩০ টি প্রযোজনার ১১২টি নাটক প্রদর্শনী, ১টি যাত্রাপালাসহ ৫ টি নাট্যোৎসব করেছে। এছাড়া সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

Post a Comment

Previous Post Next Post