কুলাউড়ায় মানুষ হত্যাকারী সেই 'রসগোল্লা' এখন নিয়ন্ত্রনে

মানুষ হত্যাকারী সেই 'রসগোল্লা' এখন নিয়ন্ত্রনে



বিশেষ প্রতিনিধিঃ অনেক চেষ্টার পর অবশেষে নিয়ন্ত্রনে আনা হলো মানুষ হত্যাকারী রসগোল্লা নামের সেই হাতিকে। দুই দিনের অভিযানের পর তাকে নিয়ন্ত্রনে আনতে সক্ষম হন ঢাকা ও কক্সবাজার থেকে আগত বিশেষ টিম।

২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঢাকার চিড়িয়াখানা ও কক্সবাজার ডুলহাজরা সাফারী পার্কের দু’টিমের অভিযানে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মেরীনা চা-বাগানের ৮নং সেকশন থেকে এই হাতিকে নিস্তেজ করে আটক করা হয়েছে।

বন বিভাগ সুত্রে জানা যায়, জুড়ী উপজেলার মামুনুর রশীদের নিয়ন্ত্রনহীন একটি হাতির আক্রমনে গত ২৩ সেপ্টেম্বর শনিবার মেরিনা চা-বাগানের ৮নং সেকশনে কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের মনছড়া এলাকার গনি মিয়া (৪৫) নামে এক মাহুত মারা যাওয়ার পর সোমবার ঢাকা থেকে ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আল সাদিক এবং খুলনা থেকে বন্য প্রাণী ও ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক রাজু আহমদসহ কুলাউড়ায় আগত দু’সদস্যের অপারেশন টিমের অভিযান সফল না হওয়ায় মঙ্গলবার অভিযান ১ দিনের জন্য স্থগিত করা হয়। পরে হাতিকে আটকের জন্য আরো লোকবলসহ উচ্চ পর্যায়ের অপারেশন টিমের প্রয়োজনীয়তা দেখা দেয়ায় বুধবার সকাল থেকে সন্ধা পর্যন্ত বন বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মুনিরুল ইসলামের নেতৃত্বে কক্সবাজার ডুলহাজরা সাফারী পার্কের ডাঃ মুস্তাফিজুর রহমান এবং কুলাউড়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সাইফ উদ্দিন আহমেদ এর সমন্বয়ে ঢাকা জাতীয় চিড়িয়াখানার ডাঃ নুরুল ইসলাম এর নেতৃত্বে ডাঃ নাজমুল হুদা ও ডাঃ জাকিরুল ফরিদসহ ৩সদস্যের দু’টিম পৃথক পৃথকভাবে অভিযান শুরু করে। অভিযানের টিমদ্বয় হাতিকে হত্যা না করে হাতিকে আটকের অভিযানে বুধবার বন্দুকের সাহায্যে ১ রাউন্ড চেতনানাশক ইনজেকশন পুশ করা হয়।

এতে হাতিটি দুর্বল হয়ে রিজার্ভ ফরেষ্টের ভেতরে প্রবেশ করে আত্মগোপন করায় ঐদিন হাতিকে আটক করা সম্ভব হয়নি। পরদিন বৃহস্পতিবার পুনরায় সকাল থেকে অভিযান পরিচালনা করে বনের ভেতরে হাতির অবস্থান নির্ণয় করে বন্দুকের সাহায্যে ২ রাউন্ড চেতনানাশক ইনজেকশন পুশ করা হলে হাতিটি নিস্তেজ হয়ে পড়ে। পরে অপারেশন টিমের সদস্যরাসহ সংশ্লিষ্টরা হাতির পায়ে রশি ও শিকল দিয়ে বেধে একটি গাছের সাথে আটকে রাখে। অভিযান সফলের পর হাতির মালিকের কাছে হাতিটি হস্তান্তর করে হাতি আটকের সফল অভিযানের সমাপ্তি করেন।

অভিযানে মৌলভীবাজার ২ আসনের সাংসদ মোঃ আব্দুল মতিন, কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মোঃ গোলাম রাব্বী, কুলাউড়া থানার অফিসার ইনচার্জ মোঃ শামীম মুসা, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ সাইফ উদ্দিন আহমেদ, উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ ও বন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা অপারেশন টিমের সাথে সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন।

Post a Comment

Previous Post Next Post