ঈদুল আজহাকে সামনে রেখে সরঞ্জাম তৈরিতে ব্যাস্ত কামার শিল্পীরা

মিসবাহ উদ্দিন,বিয়ানীবাজারঃ বিয়ানীবাজারে ব্যস্ত সময় কাটাচ্ছেন  কামাররা। দম ফেলবারও যেন ফুরসত নেই তাদের। দিন রাত টুং টাং শব্দ আসছে কামার দোকান থেকে। 
 
আর  দুই একদিন পর মুসলমানদের অন্যতম র্ধমীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। কোরবানীর পশু জবাই ও মাংস টুকরো করার জন্য দা ছুরি অপরিহার্য। আর এ দা ছুরি তৈয়ার করে কামারশিল্পীরা। সরজমিনে ঘুরে দেখা যায়  বিয়ানীবাজার, বৈরাগি বাজার,  দুবাগ, বাজার  থেকে শুরু করে উপজেলার বিভিন্ন হাট বাজারে কোরবানির ঈদকে সামনে রেখে দা, চাবুক, বটি, ধামাসহ বিভিন্ন সরঞ্জাম বানাচ্ছে কামাররা। 
 
এসব ব্যবহার্য জিনিস স্থানীয় চাহিদা মিটানোর পাশাপাশি বিয়ানীবাজার থেকে  বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে পাইকারী ব্যবসায়ীরা। স্থানীয় বাজার থেকে লোহা কিনে সেগুলো আগুনেপুড়ে দা, চাবুক, বটি, দামাসহ বিভিন্ন জিনিস পত্র তৈরী করছে কামাররা। র্বতমান আধুনিক যন্ত্রাংশের প্রভাবে কামার শিল্পের দুর্দিন চললেও পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে জমে উঠেছে এ শিল্প। 
 
বিয়ানীবাজারের কামার শিল্পী পতন বাবু বলেন এক সময় কামারদের যে কদর ছিল বর্তমানে তা আর নেই মেশিনের সাহায্যে বর্তমানে আধুনিক যন্ত্রপাতি তৈরি হচ্ছে ফলে আমাদের তৈরি যন্ত্রাদির প্রতি মানুষ আগ্রহ হারাচ্ছে। হয়ত বা এক সময় এই পেশা আর থাকবে না।
 
বৈরাগি  বাজারের এক কামার বলেন, আমাদের পুব  পুরুষরা্ এই কাজ করে আসছে সারা বছর তেমন কাজ হয় না কোরবানি আসলে আমাদের ভাল কাজ হয় যা দিয়ে সারা বছর চলার জন্য কিছু আয় করে রাখি।
 
দুবাগ বাজারের এক কামার শিল্পী বলেন এই পেশায় আমরা যারা আছি খুবই অবহেলিত। এই পেশায় সংসার চালাতে হিমসিম খেতে হয়। কোরবানির ঈদ আসলে কিছু টাকা আয় করতে পারি। 
 
সচেতন মহল মনে করেন কামারদের সরকার কিছু আর্থিক সহযোগিতা প্রদান করা দরকার তা না হলে হয়ত এ শিল্পী একদিন হারিয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post