৮৬ স্ত্রী রেখে ধর্ম প্রচারকের মৃত্যু

৮৬ স্ত্রী রেখে ধর্ম প্রচারকের মৃত্যু
অনলাইন ডেস্কঃ কমপক্ষে ছিয়াশি নারীকে বিয়ে করেছিলেন মোহামেদ বেলো আবু বাকের নামে নাইজেরিয়ার এক মুসলিম ধর্ম প্রচারক। তিনি বাবা মাসাবা নামেও পরিচিত ছিলেন। শনিবার নাইজেরিয়ার মধ্যাঞ্চলে নিজের বাড়িতেই ৯৩ বছর বয়সে মারা গেছেন এই ধর্ম প্রচারক। খবর বিবিসির।

রোববার তার জানাজায় মানুষের ঢল নেমেছিল। নাইজেরিয়ার ডেইলি ট্রাস্ট সংবাদপত্র বলছে, ২০০৮ সালেই বাবা মাসাবার অন্তত ৮৬ জন স্ত্রী ছিল। আর তখন তিনি সংবাদমাধ্যমের মনোযোগের কেন্দ্রে ছিলেন।

খবরে এও জানানো হয়, মৃত্যুর সময় বাবা মাসাবার স্ত্রীর সংখ্যা বেড়ে ১৩০য়ে পৌঁছেছিল। তাদের মধ্যে কয়েকজন গর্ভবতী।

২০০৮ সালে বিবিসির এক খবরে জানানো হয়, আবু বাকেরের মোট ১৭০ জন ছেলেমেয়ে আছে। তবে ডেইলি ট্রাস্টের মতে, মৃত্যুকালে তিনি ২০৩ জন সন্তানকে রেখে গেছেন।

২০০৮ সালে বিবিসি আবু বাকেরের কয়েকজন স্ত্রীর সঙ্গে কথা বলেছিল। তারা প্রায় সবাই বলেছিলেন, অসুস্থ হয়ে নিরাময়ের আশায় তারা আবু বাকেরের কাছে গিয়েছিলেন। আর তিনি তাদের সারিয়েও তুলেছিলেন। এর পরেই আবু বাকেরের সঙ্গে তাদরে বিয়ে হয়।

বাবা মাসাবা বেঁচে থাকা অবস্থায় বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে বলেছিলেন, ‘আমি কখনো আমার স্ত্রীদের খুঁজতে যাই না। ওরাই নিজে থেকে আমার কাছে আসে।’

শতাধিক স্ত্রী প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলে বসেন, ‘আমি বরং বলব আল্লাই আমাকে বলেন তাদের বিয়ে করতে, আর আমি শুধু বিয়ে করে তার নির্দেশই পালন করি।’

তার স্ত্রী জানিয়াত মোহামেদ বেলো ২০০৮ বিবিসেকে দেয়া এক সাক্ষাতকারে জানান, তার চেয়ে বয়সে অনেক বড় একজন ব্যক্তিকে বিয়ে করতে তিনি মোটেও রাজি ছিলেন না। কিন্তু বাবা মাসাবা তখন বলেছিলেন, সেটা সরাসরি আল্লার নির্দেশ! আর এ কারণেই তিনি বাবা মাসাবাকে বিয়ে করেন।

Post a Comment

Previous Post Next Post