শীতের আগেই ছেলেদের রূপচর্চা

শীতের আগেই ছেলেদের রূপচর্চা
মতিন পারভেজ: আসছে শীত।  সব বয়সী  মানুষেরই শীতে ত্বকে টান পড়ে। তাই অন্যান্য ঋতুর চেয়ে শীতে চাই বাড়তি যতœ। মেয়েদের ত্বকের চেয়ে ছেলেদের ত্বক একটু খসখসে আর রুক্ষ ধরনের হয়ে থাকে। আর সময়টা যখন শীতকাল,তখন যেন এই রুক্ষ ভাব টা একটু বেশিই বেড়ে যাই।

সাধারন কাজের জন্য ছোটাছুটির মধ্যে অনেক ছেলেদের ভালোমতো ত্বকের যতœ নেওয়ার পর্যাপ্ত সময় হয় না। কিন্তু নিজেকে একটু সুন্দর ভাবে উপস্থাপনা করাটা এখন সময়ের চাহিদা। তাই শীতকালে আপনার যতœ নিতে একটু সময় বের করে নিন।

প্রথমেই আসবে ক্লিনজিংয়ের বিষয়। নভিস‘স এর বিউটি এক্্রপার্ট আমিনা হক জানালেন, অনেকেই বাইক চালান। ঘরে ফেরার পর একটা ক্লিনজার দিয়ে ভালো কওে মুখ পরিষ্কার করলে ত্বকটা ভাল থাকবে। আর যখনি সুযোগ হয় মুখে একটু পানির ঝাপটা দিয়ে দিতে হবে। এটাও কিন্তু রুপচর্জার একটি অংশ। এছাড়া রাতে বা বাইরের কাজ শেষ করে ঘরে ফেরার পর ডিমের সাদা অংশ,একটু লেবুর রস আর ময়দা মিশিয়ে একটা প্যাক তৈরি করে চট করে মুখে মেখে কয়েক মিনিট ম্যাসাজ করে হালকা শুকিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এটা ছেলেদের জন্য খবই উপকারী একটা প্যাক। ধলো ময়লার জন্য অনেকের মুখে ফুসকুড়ি বা র‌্যাশ দেখা দেয়। তারা রাতে মুখ পরিষ্কার করার পর একটু গ্লিসারিন ও সামান্য পানি দিয়ে মুখে লাগিয়ে আবার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এতে র‌্যাশ ধীরে ধীরে কমে যাবে। আর অনেকেই ড্রাই স্কিন। তারা তিলের তেল,অলিব ওয়েল বা আমন্ড ওয়েল দিয়ে মুখ ক্লিন করতে পারেন। এর জন্য কটনে হালকা তেল মিলিয়ে পুরো মুখে মাখিয়ে হালকা ২-৩ মিনিট ম্যাসাজ করে ধুয়ে নেবেন।

এতে ত্বক ময়েশ্চারাইজড হবে। হেলদি হবে। এছাড়া আরও কিছু বিষয় শীতকালে ছেলেরা মেনে চলতে পারেন। শেভ করার কারণে শীতকালে ত্বক একটু বেশি রুক্ষ হয়ে যায়। তাই শেভ করার পর অবশই ত্বকের ধরন বুঝে মুখে ক্রিম লাগাবেন। এতে ত্বকের খুব বেশি রুক্ষভাব বুঝা যাবে না। ত্বক হবে কমল । আর ত্বকের ময়েশ্চার ধরে রাখতে হবে। এর জন্য সবার আগে এমন সাবান ব্যবহার করুন,যে সাবান এ ময়েশ্চারাইজার আর গ্লিসারিনের পরিমাণ বেশি থাকে। এতে ছেলেদের ত্বকের নরমভার বজায় থাকবে। শীতের প্রভাবে এমনিতেই খুব দ্রুত ত্বকের নমনীয়তা হারিয়ে যায়। আর ছেলেদের ত্বক ন্যাচারালই একটু শক্ত ধাতের,তাই শীতে ত্বকে ভাল কোন ক্রিম ব্যবহারের বিকল্প হয় না। ক্রিম নির্বাচন এর ক্ষেএে ভিটামিন ই-সমৃদ্ব ক্রিম বাছাই করার চেষ্টা করুন। শীতে যারা গোসল করতে গিয়ে গরম পানি ব্যবহার করে থাকেন তারা একটি বিষয় খেয়াল রাখুন,যে পানি অতিরিক্ত গরম না হয়। শরীরের সঠিক কোমলভাব বজায় রাখতে কসুম গরম পানি দিয়ে গোসল করুন। অনেক সময় শীতে হাত ও পা বেশ খসখসে হয়ে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে সামান্য গ্লিসারিন নিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে পায়ে মেসেজ করতে পারেন। এতে বেশ উপকার পাবেন। অনেকের আবার ত্বক একটু বেশি তৈলাক্ত ধরনের হয়ে থাকে। এক্ষেএে ওয়েল ফ্রি ফেসওয়াশ ব্যবহার করাই ভাল হবে। এতে ত্বকে অতিরিক্ত তেলতেলেভাব কমে আসবে আর ত্বক সুন্দর থাকবে। নিয়মিত যতেœর অভাবে আপনার সুন্দর ত্বক ও নষ্ট হয়ে যেতে পারে। ছেলে বলে ত্বকের যতœ করার দরকার নেই, এমন ধারণা বা চিন্তা বাদ দিয়ে নিজের প্রতি একটু সময় দেন,নিজের প্রতি একটু যতœ নেন। সুন্দর থাকুন শীত কালেও।

Post a Comment

Previous Post Next Post