ওয়াই.এস.এস.ই এর “Impact Talk: Changing Lives in Bangladesh” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ওয়াই.এস.এস.ই এর “Impact Talk: Changing Lives in Bangladesh” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
কাওছার,জবি: গত ২৫ই আগস্ট রাজধানী ঢাকার সেল সেন্টারে বাংলাদেশের স্বনামধন্য সামাজিক উদ্যোক্তা বিষয়ক সংগঠন ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্টোপ্রোনার্স (YSSE) এর উদ্যোগে “Impact Talk: Changing Lives in Bangladesh” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে প্রারম্ভকালীন অনেক জটিলতাপূর্ণ অবস্থার সম্মুখীন হতে হয় তরুণ উদ্যোক্তাদের।প্রয়োজনীয় অভিজ্ঞতা,সঠিক দিকনির্দেশনা আর ভালো সামাজিক নেটওয়ার্কিং এর অভাবে অনেক সোনালি স্বপ্নময় উদ্যোগ সাফল্যমণ্ডিত হওয়ার পূর্বেই অতলে হারিয়ে যায়। অনেক ক্ষেত্রে উদ্যোক্তারা মনে করেন তারা নিজেরা নন, বরং তাদের ব্যাবসা সমাজের সমস্যা দূরীকরণে কাজ করছে। কিংবা তাদের পন্য/সেবা বাজারের চাহিদা অনুযায়ী প্রত্যাশা পূরণ করতে পারছে না। নানাবিধ এই সমস্যাদি কাল হয়েই আঘাত করে তরুণ উদ্যোক্তাদের।

উদ্যোক্তাদের উল্লেখিত নানাবিধ সমস্যা নিয়ে আলোচনা, সফল উদ্যোক্তাদের বাস্তব অভিজ্ঞতার বিনিময় এবং প্যানেল ডিসকাশনের মাধ্যমে সবার অংশগ্রহণমূলক করে সেমিনারটির আয়োজন করা হয়।

উক্ত সেমিনারে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাজিব এম. খাইরুল ইসলাম, সি.ই.ও- স্পার্ক বাংলাদেশ ফাউন্ডেশন, সভাপতি - এস.বি.ওয়াই.এ গ্লোবাল ; দেবজিত শাহ্‌, প্রতিষ্ঠাতা এবং সি.ই.ও- সুরক্ষা ; ওয়ালিউল ভুঁইয়া, প্রতিষ্ঠাতা এবং সি.ই.ও- লাইট অফ হোপ ; রাহাত হোসেন,সহ-প্রতিষ্ঠাতা - ক্রিটিক্যাল লিংক ; তাহরিমা আহমেদ, সহ- প্রতিষ্ঠাতা- দ্যা জার।

সমাপনী বক্তব্যে ওয়াই.এস.এস.ই (YSSE) এর সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন বলেন, "বাংলাদেশে উদ্যোক্তাদের যে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় তা থেকে পরিত্রাণ পেতে উদ্যোক্তাদের ভুল থেকে শিক্ষা নেওয়া প্রয়োজন, প্রয়োজন প্রত্যেকটা সুযোগের পরিপূর্ণ সদ্ব্যবহার। এরই আলোকে, এই সেমিনারের মাধ্যমে উপস্থিত প্রায় ১১০জন সম্ভাব্য ও বর্তমান উদ্যোক্তা বাংলাদেশের প্রেক্ষাপটে যথার্থ আইডিয়া প্রণয়ন, সফলতার গল্প অনুধাবন এবং সামাজিক নেটওয়ার্কের ভিত্তিতে নিজেদের প্রতিষ্ঠিত করার যে অভিজ্ঞতা অর্জন করলেন, তার সদ্ব্যবহারের মাধ্যমে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুললে আমাদের এই সেমিনারের সার্থকতা।"

উল্লেখ্য, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠিত YSSE ইতোমধ্যে ৪৭টি ইভেন্টের আয়োজন করেছে,যা সামাজিক উদ্যোক্তা তৈরিতে অগ্রণী ভূমিকা রাখছে।তাছাড়া উদ্দ্যোক্তা বিষয়ক ম্যাগাজিন "The Power of One" তৃণমূলের উদ্যোক্তাদের সাফল্য চিত্র তুলে ধরছে ফলে যুবকদের উদ্যোক্তা সহিষ্ণু মনোভাব তৈরি হচ্ছে।

Post a Comment

Previous Post Next Post