কুলাউড়ায় ক্যান্সার সচেতনতা ও প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও ফ্রি মেডিকেল ক্যাম্প

কুলাউড়ায় ক্যান্সার সচেতনতা ও প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও ফ্রি মেডিকেল ক্যাম্প
স্টাফ রিপোর্টারঃ মৌলভীবাজার জেলার ঐতিহ্যবাহী কুলাউড়া উপজেলায় প্রায় চারলক্ষাধিক মানুষের বসবাস। এই বিশাল জনগোষ্ঠির একটি অংশ রয়েছে অবহেলিত ও অসচেতন। স্থানীয় সামাজিক সংগঠন ও তরুণ সমাজকর্মীদের সহযোগিতায় অবহেলিত জনগোষ্ঠির স্বাস্থ্য সচেতনতার জন্য স্বাস্থ্য ও ক্যান্সার সচেতনতা এবং প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হবে আগামী ৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত।
৪ দিনব্যাপি এই কর্মশালায় অংশ নিচ্ছে হিল, ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র (C C R P ), জাতীয় স্বাস্থ্য কেন্দ্র, অনলাইন গণমাধ্যম ডেইলি বিডিমেইল ও প্রিয় কুলাউড়া, সামাজিক সংগঠন সোস্যাল কেয়ার অব নেশন ও প্লাাটুন টুয়েলভ।
৪ দিনব্যাপি এই কর্মশালার ১ম দিন ৩১ আগস্ট ইয়াকুব তাজুল মহিলা কলেজে সকাল ৯ টা থেকে বেলা ১ টা পর্যন্ত সুস্থ সবল স্বাস্থ্যের জন্যে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা এবং স্বাস্থ্য চেক আপ অনুষ্ঠিত হবে।
১ সেপ্টেম্বর বৃহস্পতিবার উপজেলার টিলাগাঁও ইউনিয়নের লংলা টি এস্টেটে সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মহিলা শ্রমিকদের রক্ত পরীক্ষা (রক্তের গ্রুপ নির্ণয় এবং হিমোগ্লোবিন পরিমাপ) , ব্রেস্ট ক্যান্সার চেক আপ , জরায়ু মুখ (ক্যান্সার) পরীক্ষা করা হবে। মহিলা শ্রমিকদের স্বাস্থ্য বিষয়ক প্রশ্নের উত্তর । এছাড়াও লংলা গার্লস স্কুলে বেলা ১১ টা থেকে বেলা ১ টা পর্যন্ত ক্যান্সার এর লক্ষণ নিয়ে আলোকপাত ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে।
২ সেপ্টেম্বর শুক্রবার উপজেলা শহরে স্থানীয় জনসাধারণের সাথে গণযোগাযোগও ক্যান্সার এর লক্ষণ এবং কর্মময় সুস্থ জীবন যাপন এর বিষয়ে লিফলেট বিতরণ।
৩ সেপ্টেম্বের কুলাউড়া ডিগ্রী কলেজ ১০টা থেকে সুস্থ সবল স্বাস্থ্যের উপর গুরুত্ব আরোপ করে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা এবং স্বাস্থ্য চেকআপ এবং উপজেলার লংলা আধুনিক ডিগ্রি কলেজে বেলা ১২ টা থেকে বিকেল সুস্থ সবল স্বাস্থ্যের উপর গুরুত্ব আরোপ করে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা ( স্বাস্থ্য পরীক্ষা প্রয়োজন সাপেক্ষে ) অনুষ্ঠিত হবে।
বিকেল ৫ টায় উপজেলা পরিষদ এলাকা থেকে শহীদ মিনার পর্যন্ত পদযাত্রা ও লিফলেট বিতরণ। সন্ধ্যা ৬ টায় কুলাউড়া শহীদ মিনারে ক্যান্সার এর লক্ষণ ও প্রতিরোধ মুক্ত আলোচনা, বিনোদন মূলক অনুষ্ঠান । বক্তব্য রাখবেন মহাখালী ক্যান্সার হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন , জেবুন নেছা , হিল ( সুস্থ সবল কর্মময় জীবন ) এর প্রতিষ্ঠাতা , হিল এর সম্পাদক ও চিত্র পরিচালক স্থপতি মসিহউদ্দিন শাকের, জাতীয় স্বাস্থ্য কেন্দ্র , ডা. সুলতান ও দিগন্ত ক্যান্সার হোম এর পক্ষ থেকে প্রফেসর হোসনে আরা হান্নান, স্থানীয় মিডিয়া পার্টনার  এর পক্ষ থেকে বক্তব্য রাখবেন প্রিয় কুলাউড়া ও ডেইলি বিডি মেইলের সম্পাদক এ কে এম জাবের , প্রভাষক মৃদুল ভট্টাচার্য। । সমন্বয়ক এর দায়িত্বে থাকবেন মোর্শেদা আক্তার ( ট্রেনী নার্স ), প্রফেসর হোসনে আরা হান্নান , সহ - সমন্বয়ক, সঞ্জয় কুমার দেব , প্রিয় কুলাউড়ার সহ-সম্পাদক নাজমুল বারী সোহেল,  মুহাইমিন ইসলাম মাহিন।
সবাইকে সাদরে আমন্ত্রণ, উক্ত অনুষ্টান গুলোতে যোগদান পূর্বক নিজেকে সুস্থ রাখা সম্পর্কে জানুন অন্যদের সুস্থ সবল রাখতে সহযোগিতা করুন।

Post a Comment

Previous Post Next Post