ওয়ানেডে ইতিহাসে রানের বিশ্বরেকর্ড ; সিরিজ ইংল্যান্ডের

ওয়ানেডে ইতিহাসে রানের বিশ্বরেকর্ড ; সিরিজ ইংল্যান্ডের
স্পোর্টস ডেস্কঃ ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ইনিংসের রেকর্ড গড়লেন অ্যালেক্স হেলস। ইংল্যান্ডের হয়ে দ্রততম অর্ধশতক হাঁকালেন জস ব্যাটলার। অধিনায়ক ইয়ান মরগানের ব্যাটেও ঝড়। পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের ম্যাচে হেসেছে জো রুটের ব্যাটও। সবকিছুর যোগফল, ওয়ানেডে ইতিহাসে রানের চূড়ায় ইংল্যান্ড। রেকর্ড ৪৪৪ রান! হ্যাঁ, ওয়ানডে ক্রিকেটে এটিই দলীয় সর্বোচ্চ রান। এর ফলে রেকর্ড বুক থেকে শ্রীলঙ্কার ৪৪৩ রান মুছে নতুন করে লেখা হয়েছে ইংল্যান্ডের নাম।

২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে আমস্টেলভিনে ৯ উইকেটে ৪৪৩ রান করেছিল শ্রীলঙ্কা। এরপর দুবার রেকর্ডটিকে হুমকির মুখে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। তবে কাছেও গিয়েও পারেনি দুবারই। একবার থেমেছিল ৪৩৯ রানে, আরেকটা ৪৩৮। অবশেষে সেটা টপকে গেল ইংল্যান্ড।

রেকর্ড গড়ার এই ম্যাচে বড় ব্যবধানেই জয় পেয়েছে ইংল্যান্ড। পাকিস্তানকে ১৬৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক দেশটি। সেই সঙ্গে ৫ ম্যাচ সিরিজের ২ ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে ইংলিশরা। সিরিজের প্রথম ৩টি ওয়ানডেতেই জয় পেয়েছে মরগানের দল।

ট্রেন্ট ব্রিজে অনুষ্ঠিত এই ম্যাচে আগে ব্যাটিং করে ওপেনার অ্যালেক্স হেলসের ব্যক্তিগত ১৭১ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ৪৪৪ রানের সংগ্রহ গড়ে ইংলিশরা। এদিন ব্যক্তিগত একটি রেকর্ডও সঙ্গী হয়েছে হেলসের। ইংল্যান্ডের পক্ষে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসের মালিক এখন তিনি। এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন সাবেক তারকা রবিন স্মিথ। অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচে অপরাজিত ১৬৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

ট্রেন্ট ব্রিজের ম্যাচে হেলস ছাড়াও রান পেয়েছেন জো রুট, জস বাটলার ও অধিনায়ক ইয়ান মরগান। স্বাভাবিক গতিতে খেলে রুট ৮৫ রান করে আউট হয়েছেন। তবে বাটলার ও মরগান পাকিস্তানি বোলারদের তাণ্ডব চালিয়েছেন। এর মধ্যে ৯০ রানে অপরাজিত থাকা বাটলার মাত্র ২২ বলে অর্ধ শতক হাঁকিয়েছেন, যা ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে দ্রুততম। অন্যদিকে, ২৪ বলে হাফসেঞ্চুরি করা মরগান অপরাজিত থাকেন ৫৭ রানে।

পাকিস্তানের পক্ষে এদিন ২ উইকেট পেয়েছেন হাসান আলি। এছাড়া মোহাম্মদ নওয়াজ একটি উইকেট লাভ করেন।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে যেটা দরকার সেটা করতে পারেনি পাকিস্তান। যদিও দলীয় ২১ রানে প্রথম উইকেট হারালেও জবাবটা ভালোই দিচ্ছেলেন ওপেনার শারজিল খান। তবে ২৬ বলে হাফ সেঞ্চুরি করা শারজিল ৩০ বলে ৫৮ রানে আউট হলেই ধস নামে পাকিস্তানের ব্যাংটিংয়ে। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে আজহার আলির দল। শেষ পর্যন্ত ৪২.২ ওভারে ২৭৫ রান তুলে অলআউট হয়েছে পাকিস্তান। এর মধ্যে শেষ ১১ নম্বরে ব্যাট করতে পেসার মোহাম্মদ আমির ২২ বলে অর্ধশতক হাঁকান। ক্রিস ওয়েকসের বলে আউট হওয়ার আগে ২৮ বলে করেন শারজিলের সমান সর্বোচ্চ ৫৮ রান। অন্যথায় আরও বড় ব্যবধানের হারতে হতো মালিক-আজহারদের।

ইংল্যান্ডের পক্ষে সর্বাধিক ৪ উইকেট নিয়েছেন পেসার ক্রিস ওয়াকস। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন অ্যালেক্স হেলস।

Post a Comment

Previous Post Next Post