কনট্যাক্ট লেন্স ব্যবহারের কিছু সাবধানবাণী

কনট্যাক্ট লেন্স
বন্ধুদের সাথে বারবি কিউ পার্টি আয়োজন করেছিল অরণি (ছদ্মনাম)। শখের বশেই আগ্রহী হয়ে সে সবকিছু জোগাড় করে দিচ্ছিল সে। কিন্তু যখন বারবি কিউ করার সময় সে যখন কয়লার চুলার কাছে বসে উল্টেপাল্টে দিচ্ছিলো, তখনই আচমকা চিৎকার দিয়ে উঠল অরণি। কেউ কিছু বুঝতে পারছিল না, কেন সে অত জোরে চিৎকার করছিল। তার আর্তনাদে আর যন্ত্রণা দেখে সাথে সাথেই তাকে নেয়া হলো হাসপাতালে।
চিকিৎসক জানালেন, অরণি তার দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছে। বারবি কিউ এর কয়লার আগুনের তাপে কনট্যাক্ট লেন্স গলে চোখের কর্নিয়া ও আইরিস ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে আর কিছুই দেখতে পারবে না অরণি।
চিকিৎসকরা বলেন, বারবি কিউ বা যে কোন চুলার আগুনে কাজ করার সময় চোখের কনট্যাক্ট লেন্সটি আগুনের তাপে গলে যেতে পারে। এতে দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা থাকে। অরণির ক্ষেত্রেও এটাই ঘটেছিল। ফলে সে তার দৃষ্টিশক্তি চিরতরে হারিয়ে ফেলে। অরনির মত অনেকেই অসাবধানতায় কনট্যাক্ট লেন্স ব্যবহারের কারনে দৃষ্টিশক্তি হারাচ্ছে।
কনট্যাক্ট লেন্স বলতে আমরা সাধারনত ডিসপোজেবল সফট কনট্যাক্ট লেন্স কেই বুঝি। চোখের রং পরিবর্তনের জন্য কনট্যাক্ট লেন্স ব্যবহার আজকালকার হালফ্যাশন। কখনওবা নীল সাগরের মত চোখ, তো কাল আবার হ্যাজেল এর মত। কিংবা পরশু ঘোলা ঘোলা। আবার কেউবা অপ্টিকাল সমস্যার জন্য পাওয়ার লেন্স ব্যবহার করে থাকে চশমার বিকল্প হিসেবে।
তবে কারন শখ বা প্রয়োজন যেটাই হোক সঠিক ব্যবহারের অভাবে কন্টাক্ট লেন্স ব্যবহারে নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়।
 
চলুন এবার জেনে নেয়া যাক কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া:
  • কনট্যাক্ট লেন্সের চাপে চোখে স্থায়ী এসটিগমেটিজম বা দৃষ্টি স্বল্পতা হতে পারে। 
  • কনট্যাক্ট লেন্সের ব্যবহারে চোখে কর্নিয়ার অক্সিজেনের সরবরাহ কমে যেতে পারে, সংক্রমণের ঝুঁকিও থাকে, চোখ শুষ্ক ও খসখসে এবং লাল হতে পারে।
  • অধিক সময় ব্যবহারের কারনে চোখের মণি গরম হয়ে যেতে পারে।
  • চোখের স্বস্তির জন্য অনেকে নরম কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন। তবে নরম কনট্যাক্ট লেন্স ভেদ করে ধোঁয়া বা ফুলের রেণু চোখে যাওয়ার আশঙ্কা থাকে।
  • রান্নার সময় আগুনের তাপে আবার আবহাওয়া তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে কনট্যাক্ট লেন্স গলে যেতে পারে, এতে চিরতর অন্ধত্ব হতে পারে।
  • কনট্যাক্ট লেন্স চোখে পরার সময় অসাবধানতায় চোখে খোঁচা লাগতে পারে।
  • হাতের মাধ্যমে চোখে জীবাণু প্রবেশে ইনফেকশনের সম্ভবনা থাকে।
  • দীর্ঘ সময় কোন ঔশুধ সেবনের পাশাপাশি কনট্যাক্ট লেন্স ব্যবহার করলেছখে অ্যালার্জি জনিত সমস্যা দেখা দিতে পারে।সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে আগে থেকে।
  • অনেক সময় চোখে কনট্যাক্ট লেন্স থাকা অবস্থায় চোখে প্রসাধনী ব্যবহারে চোখে ইনফেকশন হওয়ার সম্ভবনা থাকে।
  • কনট্যাক্ট লেন্স ভাল রাখার জন্য নানা ধরনের সল্যুশন পাওয়া যায়।কিছু সল্যুশন জীবাণু মুক্তকরন, কিছু আবার চোখকে ভিজিয়ে রাখার জন্য।তাই প্রয়োজনভেদে সঠিক ব্যবহার না জানার জন্য কনট্যাক্ট লেন্স চোখের ঝুঁকি বাড়িয়ে দেয়।
সর্বোপরি কনট্যাক্ট লেন্স ব্যবহার করলেই যে চোখের ক্ষতি হয় তা নয়, চিকিৎসকের পরামর্শ অনুযায় সঠিক ব্যবহার বিধি মেনে চললে চোখকে ক্ষতিমুক্ত রাখা সম্ভব।তাই শুধু সৌন্দর্য্য নয়, তার সাথে সচেতনতাও প্রয়োজন। আর তা না হলে ছোট্ট একটি ভুলের কারণে সারাজীবন ভুগতে হতে পারে।

Post a Comment

Previous Post Next Post