চুলপড়া রোধে যা করনীয়

চুলপড়া রোধে যা করনীয়
চুলপড়া রোধে যা করনীয়
গরমে রোদ, ধুলাবালি ও ময়লার কারণে চুলের গোড়া নরম হয়ে যায়। যার ফলে ধীরে ধীরে চুলপড়া শুরু হয়। এই সমস্যার সমাধানে প্রয়োজন চুলের নিয়মিত পরিচর্যা। যা চুলের গোড়া পরিষ্কার করে এবং ভিতর থেকে চুলকে মজবুত করে। রেড বিউটি সেলুনের নির্বাহী পরিচালক আফরোজা পারভীন বলেন, ‘চুলের গোড়া পরিষ্কার থাকলে চুলপড়া সমস্যা অনেকটা দূর হওয়া সম্ভব। তাই প্রতিদিন চুলে ওয়েল ম্যাসাজ করুন এবং চুল ধুয়ে পরিষ্কার রাখুন। এতে চুলপড়া রোধ হবে।’জেনে নিন কী কী উপায় অবলম্বন করলে চুলপড়া দূর হবে-
  • প্রতিদিন চুলে তেল মাখুন। মাথায় ভালো করে ঘষে নিন। অনেকে গরমের সময় চুলে তেল মাখেন না। এতে চুলের গোড়া শুষ্ক হয়ে যায়। এর ফলে ধীরে ধীরে চুল পড়তে শুরু করে। তাই প্রতিদিন শ্যাম্পো করার আগে চুলে ভালো করে তেল মাখতে হবে। এই তেল যেন চুলে গোড়া পর্যন্ত যায় সেদিকে লক্ষ রাখতে হবে।
  • চুলপড়া রোধ করতে সপ্তাহে অন্তত একদিন চুলে হেয়ার প্যাক ব্যবহার করুন। আমলা পাউডারের সঙ্গে টকদই মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করুন। এরপর তেল মেখে এই প্যাকটি চুলে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে চুলের গোড়া শক্ত হবে।
  • অবশ্যই প্রতি তিন মাস পর পর হেয়ার ট্রিম করতে হবে। অনেকেরই হেয়ার ট্রিম করার কারণে চুলপড়া সমস্যার সমাধান হয়।
  • যাদের অনেক বেশি চুল পড়ে তারা পাকা কলা, মধু ও টকদই একসঙ্গে মিশিয়ে চুলের জন্য প্যাক তৈরি করে চুলে লাগাতে পারেন। সপ্তাহে অন্তত একদিন চুলে এই হেয়ার প্যাক ব্যবহার করুন। এতে চুলের গোড়া শক্ত হবে এবং চুলপড়া বন্ধ হবে।
  • মেহেদি চুলের জন্য খুবই উপকারী। চুলে তেল মেখে মেহেদি লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। বড় চুল হলে চুল ধোয়ার সময় মেহেদি সহজে যেতে চায় না। তাই যাঁদের বড় চুল তাঁরা মেহেদি বেটে এর রস করে চুলে লাগাতে পারেন। এতে চুলপড়া বন্ধ হবে এবং চুল উজ্জ্বল হবে।
  • অনেক সময় খাদ্যাভ্যাসের কারণেও চুল পড়ে। তাই প্রোটিন, আয়রন ও জিংক সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। যা স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য বেশ কার্যকরী এবং এতে চুলপড়া সমস্যাও দূর হয়।

Post a Comment

Previous Post Next Post