উপবৃত্তি দেওয়ার নামে ভয়ঙ্কর ফাঁদ, অনেকের ফোনে ক্ষুদে বার্তা



নিউজ ডেস্কঃ করোনাকালীন সরকারি সহায়তা প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার নামে একটি প্রতারক চক্র কুলাউড়া ও সিলেটের অনেকের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা প্রেরণ করেছে। সে বার্তায় দুটি মোবাইল ফোন নাম্বার পাঠিয়ে সেগুলোকে শিক্ষাবোর্ডের নাম্বার উল্লেখ করে যোগাযোগ করার জন্য বলা হয়। ভয়ঙ্কর এ প্রতারক চক্রের ফাঁদে পা দিয়ে সিলেটের অনেকেই খুইয়েছেন হাজার হাজার টাকা। 

রোববার (২০ নভেম্বর) সন্ধ্যা ৫টা ৪৯ মিনিটে এক সাংবাদিকের মুঠোফোনে ০১৫৭৬৫৫১২৩৭ এই নাম্বার থেকে একটি ক্ষুদে বার্তা আসে। এতে লেখা- ‘‘প্রিয় শিক্ষার্থী, কোভিড-১৯ এর কারণে তোমাদের উপবৃত্তির ৪,২০০ টাকা দেওয়া হচ্ছে। টাকা গ্রহণের জন্য শিক্ষা বোর্ডের নম্বরে কল করুন। মোবা: ০১৬১৮৫৩৭৫২২, ০১৪০৭২০৭৯০- সকাল ৯টা থেকে রাত ১০টা।’’

ক্ষুদে বার্তাটি পড়ে ওই সাংবাদিক প্রতারণার বিষয়টি বুঝতে পারেন। পরে রাত ৮টার দিকে এ দুই মোবাইল ফোন নাম্বারে কল দিলে দ্বিতীয় নাম্বারটি (০১৪০৭২০৭৯০) ব্ন্ধ পাওয়া যায়। তবে প্রথম নাম্বারে (০১৬১৮৫৩৭৫২২) কল রিসিভ করে একজন নিজেকে ‘শিক্ষা অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তা এস এম আহসান হাবিব’ পরিচয় দিয়ে সাংবাদিকের কাছে একটি বিকাশ নাম্বার চান। পরে বিকাশ নাম্বারে ৬ ডিজিটের একটি পিন নাম্বার প্রেরণ করে ওটা তাকে বলতে বলেন প্রতারক চক্রের সদস্য কথিত ‘শিক্ষা অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তা’। তবে প্রেরিত সঠিক পিন নাম্বারটি সাংবাদিক না বলে ভুল একটি নাম্বার বলেন। এভাবে ৩ বলার পর প্রতারক বিষয়টি বুঝতে পেরে অকথ্য ভাষায় গালাগাল দিয়ে ফোন কেটে দেয় ‘এস এম আহসান হাবিব’ নামের ওই প্রতারক। 

জানা গেছে, সম্প্রতি প্রতারক চক্রের এমন কর্মকাণ্ড বেড়ে গেছে। এতে উদ্বেগে আছেন সিলেটের শিক্ষার্থীদের অভিভাবক।

এছাড়াও সম্প্রতি সিলেটে কর্মরত সাংবাদিকদের কল করে ‘সরকারি অনুদান’ দেওয়ার নাম করে তাদের কাছ থেকেও টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে একটি চক্র।

এ প্রতারক চক্রকে চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় নিয়ে আসার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রতি জোর দাবি জানিয়েছেন সিলেটের সচেতন মহল। 

Post a Comment

Previous Post Next Post