বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার দেবে জাপান



নিউজ ডেস্কঃ করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহযোগিতা দিবে জাপান। বুধবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দুপুর ১টা ৫ মিনিটে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে টেলিফোনে কথা বলেন। প্রায় ২৫ মিনিটের টেলিফোন আলাপে ২ নেতা কুশলাদি বিনিময় করেন এবং দুই দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে পরস্পরকে অবহিত করেন।

এসময় করোনা অভিঘাত মোকাবেলায় বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহযোগিতা দিতে একটি বিল জাপানের পার্লামেন্টে অনুমোদন পেয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন শিনজো অ্যাবে।

বাংলাদেশকে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধক সরঞ্জাম- পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি দেওয়ার জন্য জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

আলোচনায় দুই দেশের দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদারে করণীয় বিষয়গুলো উঠে আসে বলেও ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জাপান সরকারের অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে দুই নেতা আলোচনা করেন। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরও জাপানি বিনিয়োগের জন্য শেখ হাসিনা দেশটির প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন।

প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সম্পর্কেও শিনজো আবেকে অবহিত করেন এবং এ সংকট উত্তরণে জাপান সরকারের সহযোগিতা প্রত্যাশা করেন। শিনজো আবে মিয়ানমার প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে আশ্বাস দেন।


Post a Comment

Previous Post Next Post