কুলাউড়া পৌরসভার ৪৪ কোটি ৫১ লাখ টাকার বাজেট ঘোষণা


বিশেষ প্রতিনিধিঃ মৌলভীবাজারের কুলাউড়া পৌরসভার ২০২০-২০২১ সালের বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে পৌরসভা হলরুমে বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র শফি আলম ইউনুছ এক সংবাদ সম্মেলনে পৌর বাসীদের উপর নতুন কোন কর আরোপ না করে ৪৪ কোটি ৫১ লাখ ১৮ হাজার ৭২৯ টাকা ৯১ পয়সার বাজেট ঘোষণায় বলেন, বর্তমান পরিষদের প্রচেষ্টায় কুলাউড়া পৌরসভা ভবনের অত্যাধুনিক উন্নয়নসহ বিগত সময়ের অনেক সমস্যার উন্নয়ন সাধন করা সম্ভব হয়েছে। তিনি পৌরবাসীদের সুখবর দিয়ে বলেন, পৌর এলাকায় পানি সরবরাহের কাজের খাতের বরাদ্দ অনুমোদন হয়েছে। খাতের বরাদ্ধের ২৫ কোটি টাকা প্রাপ্তি সাপেক্ষে কাজ শুরু করার আশ্বাস দেন। এছাড়া তিনি আগামী অর্থ বছরে রাজস্ব খাতের উলে­খযোগ্য কাজের মধ্যে রাস্তা সংস্কার ও মেরামত খাতে ৪০ লাখ টাকা, ড্রেন ও ময়লা পরিষ্কার খাতে ২০ লাখ টাকা, বিদ্যুৎ খাতে বিলসহ ১০ লাখ টাকা, আর্থিক সাহায্য/ অনুদান খাতে ৫ লাখ টাকা, জরুরী ত্রাণ খাতে ১৫ লাখ টাকা, খেলাধুলা ও সংস্কৃতিখাতে ৫ লাখ টাকা, শিক্ষা ও সামাজিক ব্যয় খাতে ৫ লাখ টাকা, মশক ও বেওয়ারিশ কুকুর নিধন খাতে ১৫ লাখ টাকা, বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণ খাতে ১ লাখ টাকা, পশুর হাট খাতে ৫ লাখ টাকা এবং উন্নয়ন খাতের উলে­খযোগ্য কাজের মধ্যে গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়ের আওতায় রাস্তা ও ড্রেন নির্মাণ খাতে) ৮ কোটি ৭০ লাখ টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় (ড্রেন, রাস্তা,কালভার্ট নির্মাণ খাতে) ২ কোটি টাকা, নতুন রাস্তা নির্মাণ খাতে ৩০ লাখ টাকা, রাস্তা মেরামত ও সংস্কার খাতে ২ কোটি টাকা, ড্রেন নির্মাণ খাতে ৫০ লাখ টাকা, কালভার্ট নির্মাণ খাতে ২০ লাখ টাকা, সড়ক বাতি স্থাপন খাতে ৫ লাখ টাকা, পৌর এলাকায় পানি সরবরাহ খাতে ২৫ কোটি টাকা, অফিস ভবন খাতে ১০ লাখ টাকা, রিং ল্যাট্রিন খাতে (পাবলিক টয়লেট তৈরি) ৩ লাখ টাকা ও মশক নিধন খাতে ১৫ লাখ টাকা ব্যয় করা হবে বলে উলে­খ করেন। এছাড়া মেয়র শফি আলম ইউনুছ আরও বলেন, কুয়েত সরকারের আরেকটি বিশাল উন্নয়ন খাতে ১৫ কোটি টাকার বরাদ্ধ পাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বর্তমান বাজেটে পৌর এলাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে সকলের সহযোগিতায় একটি সুন্দর পৌরসভা গঠনের অঙ্গীকার ব্যক্ত করেন। অনুষ্ঠানে লিখিত বাজেট পাঠ করেন কুলাউড়া পৌরসভার পৌর সচিব শরদিন্দু রায়।

প্রস্তাবিত বাজেটে সর্বমোট আয় দেখানো হয়েছে ৪৪ কোটি ৫১ লাখ ১৮ হাজার ৭২৯ টাকা ৯১ পয়সা ও ব্যয় ৪৪ কোটি ৩১ লাখ ৯৬ হাজার ৯৮ টাকা এবং উদ্ধৃত্ত দেখানো হয়েছে ১৯ লাখ ২২ হাজার ৬৩১ টাকা ৯১ পয়সা।

করোনা পরিস্থিতিতে পৌরভবনে সীমিত পরিসরে আয়োজিত বাজেট অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছিলেন কুলাউড়া পৌরসভার প্যানেল মেয়র জয়নাল আবেদীন বাচ্চু, পৌর কাউন্সিলর ইকবাল আহমদ শামীম ও কায়সার আরিফ, পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী মোঃ কামরুল হাসানসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

Post a Comment

Previous Post Next Post