এক দশকের সেরা একাদশে সাকিব, আরও আছেন যারা


স্পোর্টস ডেস্ক: গত এক দশকের ক্রিকেটে সেরা পারফর্মারদের নিয়ে সেরা ওয়ানডে একাদশ তৈরি করছেন সাবেক ওয়েস্ট ইন্ডিজ ফাস্ট বোলার ও জনপ্রিয় ধারাভাষ্যকার ইয়ান বিশপ।

আর সেই সেরা একাদশে ঠাই হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

খবরটা সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ থাকা সাকিব আল হাসানের জন্য সুখবরই বটে।

মূলত অলরাউন্ডিং পারফর্মেন্সের জন্যই সাকিবকে বেশ পছন্দ ইয়ান বিশপের।

ইয়ান বিশপ বিশ্বক্রিকেটে রাজত্ব করা ৮ দেশের সেরা ক্রিকেটারদের থেকে বেছে বেছে ১০ জনকে জমা করেছিলেন তার পছন্দের তালিকায়।

শুরুতে ব্যাটিং লাইনআপকে সাজিয়েছেন, যেখানে নিঃসন্দেহে জায়গা হয়েছে ভারতীয় ওপেনার হিটম্যান রোহিত শর্মা, অসি রান মেশিন ডেভিড ওয়ার্নার, দ. আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ও সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির।

উইকেট সামলে নেয়ার মতো সেরা বলতে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেই পছন্দ বিশপের। তাছাড়া বিশ্বকাপ জয়ী ধোনির অধিনায়কত্ব উপভোগ করতে চান তিনি।

এবার বোলিং ডিপার্টমেন্টে মনযোগী হন এই সাবেক ওয়েস্ট ইন্ডিজ গতিতারকা।

শুরুতেই গত ২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি অস্ট্রেলিয় গতিতারকা মিচেল স্টার্ককে সামনে রেখেছেন ইয়ান। এরপরই তার পছন্দ অভিজ্ঞ প্রোটিয়াস ডেল স্টেইনকে। শ্রীলংকার ক্ষুরধার বোলার লাসিথ মালিঙ্গাকেও রাখতে চান তিনি।

আর দলের ঘূর্ণি জাদুকর হিসাবে আফগান স্পিনার রশিদ খানকে রেখেছে মূল চার বোলারের সারিতে।

এবার একজন বিশ্ব মানের অলরাউন্ডার পেলেই কানায় কানায় পূর্ণতা পায় বিশপের এক দশকের সেরা একাদশ । ১০ ওভার বোলিংয়ের সঙ্গে ব্যাটিংয়েও ঝলক দেখাতে পারেন এমন একজনকে খুঁজছিলেন বিশপ।

আর বিশপের ছকে বারবারই সাকিব আল হাসানের নাম উঠে আসে। কারণ গত এক দশক ধরে সেরা অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে চোখ বুলালে বাংলাদেশের সাকিব আল হাসানের নামের আগে আর কেউ ধরা পড়ে না।

সঙ্গত কারণেই জনপ্রিয় এই ধারাভাষ্যকারের এক দশকের সেরা একাদশে জায়গা পেল সাকিব আল হাসান।

এর ব্যাখ্যায় বিশপ বলেন, আমি চাচ্ছিলাম ৬ নম্বরে একজন পেস বোলিং অলরাউন্ডার। কিন্তু এখানে একজন ভদ্রলোক আছেন, যিনি সবসময় আলোচনার বাইরে থাকেন এবং তিনি হচ্ছেন সাকিব আল হাসান। একজন ব্যাটসম্যান ও বোলার হিসাবে তার অর্জন চোখে পড়ার মতো।

এক নজরে ইয়ান বিশপের সেরা ওয়ানডে একাদশ :
রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, রস টেলর, সাকিব আল হাসান, এমএস ধোনি (অধিনায়ক ও উইকেটকিপার), মিচেল স্টার্ক, ডেল স্টেইন, লাসিথ মালিঙ্গা, রশিদ খান।

তথ্যসূত্র: ক্রিকেট এডিক্টর, ক্রিকফিট, ক্রিকট্র্যাকার

Post a Comment

Previous Post Next Post