অনলাইন ডেস্কঃ যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গণনা চলছে। এখন পর্যন্ত ৬৫০টি আসনের মধ্যে ২২৭টি আসনের ফল প্রকাশ করা হয়েছে।

এতে বরিস জনসনের নেতৃত্বে কনসারভেটিভ পার্টি পেয়েছে ১০৭ টি আসন এবং জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ৮৯টি আসন। তবে কনসারভেটিভ পার্টির প্রাপ্ত ভোট ৪০.৯ শতাংশ এবং লেবার পার্টির প্রাপ্ত ভোট ৩৫.৯ শতাংশ। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ১৭টি আসন।

এর মধ্যে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের একটি আসন থেকে আবারও জয় পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুপা হক। শহরের ইলিং সেন্ট্রাল আসনে লেবার পার্টির হয়ে টানা তৃতীয়বারের মতো বিজয়ী হন তিনি।

শুক্রবার প্রকাশিত নির্বাচনি ফলে দেখা যায়, রূপা হক ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্র‌তিদ্বন্দ্বি কনজারভেটিভের জুলিয়ান গ্যালেন্ট পেয়েছেন ১৪ হাজার ৮৩২ ভোট।

রূপা হকের জন্ম ও বেড়ে ওঠা লন্ডনে। বাংলাদেশে তার আদি বাড়ি পাবনায়। রাজনীতিতে নাম লেখানোর এই ব্রিটিশ বাংলাদেশি লন্ডনের কিংসটন বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান পড়াতেন। সেখান সর্বশেষ জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন এই কলামিস্ট ও লেখক। নিজ নির্বাচনী এলাকার ভেত‌রে ও বাইরে রূপা হক খুব জনপ্রিয় হলেও একদমই সাধারণ জীবনযাপন করেন। তার চলাফেরা ও বিনয়ী আচরণের জন্যও তিনি বেশ জনপ্রিয়। রূপার ছোট‌বোন কোনি হক (কনক আশা হক) ব্রি‌টে‌নের খ্যা‌তিমান টে‌লি‌ভিশন উপস্থা‌পিকা ও লেখক।

৪৮ বছর বয়সী রূপা এর আগে অল্প ভোটের ব্যবধানে হলেও ২০১৫ সালের নির্বাচনে রক্ষণশীলদের হাত থেকে লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনটি পুনরুদ্ধার করেন। ২০১৭ সালের নির্বাচনেও তিনি ব্যবধান বাড়িয়ে আসনটি ধরে রাখেন।

Post a Comment

 
Top