দেশের সর্বনিম্ন তাপমাত্রা মৌলভীবাজারে ১১.৩ ডিগ্রি সেলসিয়াস


বিশেষ প্রতিনিধিঃ দেশের সর্বনিম্ন তাপমাত্রা মৌভীবাজার জেলায় রেকর্ড করা হয়েছে। ১৪ ডিসেম্বর শনিবার সকালে শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১.৩ ডিগ্রি সেলসিয়সি। গত তিনদিন ধরে জেলার প্রত্যকে উপজেলায় শীতের তীব্রতা বাড়ছে। বিশেষ করে শ্রীমঙ্গল, মৌলভীবাজার সদর ও কমলগঞ্জ এই তিনটি উপজেলায় শীতের তীব্রতা বেশী। ভোরে ঘন কুয়াশার চাদরে মোড়া থাকছে জেলার প্রত্যন্ত এলাকা। সূর্য ডুবার সঙ্গে সঙ্গে এখন প্রতিরাতেই মৃদু বাতাস বইছে।
শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের সহকারি জাহিদুল ইসলাম মাসুম  জানান, ১২ ডিসেম্বর বৃহস্পতিবার শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ১৩ ডিসেম্বর শুক্রবার সকাল ৬ টায় শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ ডিগ্রি সেলসিয়াস। ১৪ ডিসেম্বর শনিবার সকাল ৯ টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সে অনুযায়ী ৩ দিন ধরে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। এতে বিপাকে পড়তে শুরু করেছেন খেটে খাওয়া সাধারণ মানুষেরা।

শ্রীমঙ্গল হাইল-হাওরের বড় গাঙিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের সাধারন সম্পাদক মিন্নত আলী জানান, শীত পড়ার সাথে সাথে মৎস্য অভয়াশ্রম ও পাখির অভয়ারণ্য বাইক্কা বিলে কিছু কিছু করে অতিথি পাখি আসতে শুরু করেছে। এতে বাইক্কা বিলে এখন দর্শনার্থীদের আগমন শুরু হয়েছে। সপ্তাহে শুক্রবার,শনিবারসহ ছুটির দিনগুলোতে পর্যটক,  দর্শনার্থীদের সংখ্যা বেশি থাকে। এদিকে, ভোরে অনেককে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করছেন। জেলায় বাড়ছে ঠান্ডাজনিত রোগ।

জেলা সিভিল সার্জন সাহাজাহান কবির চৌধুরী বলেন, এরইমধ্যে ঠান্ডাজনিত রোগের প্রকোপ বাড়ছে। প্রতিদিন ২০-২৫ শিশু ও বিদ্ধ বয়সীরা সর্দি জ্বর ও কাশি নিয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদিকে শীতকে কেন্দ্র করে উপজেলা শহরগুলোতে শীতবস্ত্রের দোকানগুলোতেও ভিড় বাড়ছে। আর নিম্ন আয়ের মানুষেরা ফুটপাতে গড়ে ওঠা দোকানের পুরোনো কাপড়ের ওপর ভরসা করছেন। এরই মধ্যে জেলা প্রশাসনের উদ্যোগে  উপজেলা পর্যায়ে শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে।

Post a Comment

Previous Post Next Post