স্বাধীনতার ইশতেহার পাঠক শাজাহান সিরাজের অবস্থা সংকটাপন্ন


নিউজ ডেস্কঃ মহান স্বাধীনতার ইশতেহার পাঠক, বিএনপির সাবেক মন্ত্রী চেয়ারম্যান শাজাহান সিরাজের অবস্থা সংকটাপন্ন। চিকিৎসকের পরামর্শে তাকে গুলশানের বাসায় আনা হয়েছে এবং সেখানেই তার চিকিৎসা চলছে।

স্ত্রী রাবেয়া সিরাজ বলেন, তিনি এখন কথা বলতে পারেন না। সারা দিন ঘুমের মধ্যে থাকেন। মাথায় টিউমার হয়েছে। ধারণা করা হচ্ছে, সেটা ক্যানসারে রূপ নিয়েছে।

তিনি আরও জানান, অনেকে বিদেশে নিয়ে যাওয়ার কথা বলেছিল, কিন্তু মাথায় জমে থাকা পানিটার জন্য কোনো নড়াচড়া করা ঠিক হবে না বলে জানিয়েছেন চিকিৎসক। তাছাড়া এ অবস্থায় মুভমেন্ট করালে শরীর আরও খারাপ হতে পারে।
১৯৪৩ সালের ১লা মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে জন্ম গ্রহণ করেন শাহজাহান সিরাজ। ষাটের দশকে ছাত্রলীগের মাধ্যমে তার রাজনীতিতে হাতেখড়ি। বর্তমানে তার বয়স ৭৩ বছর। টাঙ্গাইল সাদত কলেজের ছাত্র সংসদে একবার সাধারণ সম্পাদক ও দুবার ভিপি ছিলেন তিনি। 

১৯৭০ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।’৭১-এর মার্চের উত্তাল দিনে গঠিত স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা ছিলেন।

সেই সময়ে ছাত্র সংগ্রাম পরিষদের চার নেতা বঙ্গবন্ধুর চার খলিফা রূপে পরিচিতি পান। ১ মার্চ সংসদ স্থগিত হওয়ার পর ৩ মার্চ পল্টন ময়দানে বঙ্গবন্ধুর উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন তিনি।

মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। মুজিবনগর সরকারের সঙ্গে তিনি মুজিব বাহিনীর পক্ষে লিয়াজোঁর দায়িত্ব পালন করেন। স্বাধীনতা-পরবর্তী জাসদ গঠন করেন। বাম ঘরানা থেকে রাজনীতির জটিল অঙ্গনে উল্টো পথে হেঁটে বিএনপি সরকারের মন্ত্রী হয়েছিলেন শাজাহান সিরাজ। সর্বশেষ বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন তিনি।

Post a Comment

Previous Post Next Post