ইবোলা পরিস্থিতি এখনো ভয়াবহ কঙ্গোতে


অনলাইন ডেস্ক: মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে ইবোলা পরিস্থিতি এখনো ভয়াবহ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির পক্ষ থেকে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানানো হয়, এখনো বিপজ্জনক হারে কঙ্গোয় ইবোলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে।

কয়েক দশক ধরে ইবোলা আবির্ভূত হয়েছে মানুষের জন্য বড় আতঙ্ক হিসেবে। কারণ এ রোগে আক্রান্ত হয়ে বেঁচে গেছেন এমন লোকের সংখ্যা খুব বেশি নয়। জানা যায়, কঙ্গোতে নতুন করে গত সপ্তাহে ১৫ জন ইবোলায় আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বেশ কয়েকটি সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একইসঙ্গে দেশটিতে কাজ করা আন্তর্জাতিক সংস্থাগুলো তাদের কার্যক্রমের পরিধি আরো বাড়াবে বলেও জানানো হয়।
প্রসঙ্গত, দেশটিতে এ নিয়ে ইবোলার ১০ম মহামারি চলছে। বছরখানেক আগে শুরু হওয়া এ দফার মহামারিতে আক্রান্তের সংখ্যা তিন হাজার টপকেছে বলেও কর্মকর্তারা নিশ্চিত করেছেন। তাছাড়া, কঙ্গোতে এখন পর্যন্ত ইবোলায় আক্রান্ত হয়ে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

যদিও সম্প্রতি গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে বিজ্ঞানীরা ইবোলার চিকিৎসায় সাফল্য পাবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। তাদের গবেষণা বলছে, দ্রুত চিকিৎসা শুরু করলে ৯০ শতাংশ আক্রান্ত রোগীই বেঁচে যেতে পারেন। কঙ্গোতে ইবোলা রেসপন্স এর সমন্বয়ক প্রফেসর জিয়ান জ্যাকুয়াস মুয়েম্বে আনুষ্ঠানিক ঘোষণায় বলেছেন, এই রোগ হয়ত খুব শিগগিরই 'প্রতিরোধ ও চিকিৎসাযোগ্য' হবে এবং তিনি এ পরীক্ষাকে 'বছরের সবচেয়ে বড় খবর' হিসেবে আখ্যায়িত করছেন।

জিয়ান জ্যাকুয়াস মুয়েম্বে বলেন, ইবোলা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা কীভাবে হতে পারে তা নিয়ে আমি চার দশক চিন্তা করেছি। তাই এটা আমার জীবনের বড় অর্জন।

Post a Comment

Previous Post Next Post