রুহানির সঙ্গে ইরাকি প্রেসিডেন্টের বৈঠক


অনলাইন ডেস্কঃ ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেছেন প্রতিবেশী ইরাকি প্রেসিডেন্ট বাহরাম সালেহ। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে এ দুই নেতার বৈঠক হয়েছে।

ইরাকি সংবাদ সংস্থার বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। এ সময় দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে দুই নেতা আলোচনা করেন। চলমান সম্পর্ককে আরও জোরদার করার বিষয়টিতেও তারা আলোকপাত করেন।

আঞ্চলিক স্থিতিশীলতা সুরক্ষা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে দুই প্রতিবেশী দেশের মধ্যে সহযোগিতারও আশ্বাস দেন হাসান রুহানি।

এদিকে ইরাকি প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদির সঙ্গে আলোচনার আয়োজন করেছেন সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান। দেশটির দুটি তেল স্থাপনায় গত সপ্তাহের ভয়াবহ হামলার প্রেক্ষাপটে বুধবার এ বৈঠকে বসেন তারা।

সৌদি সংবাদ সংস্থাকে এক কর্মকর্তা বলেন, আরমাকো তেল স্থাপনায় হামলাসহ আঞ্চলিক ঘটনাবলি নিয়ে বৈঠকে তারা আলোচনা করেন। সৌদি আরবের স্থিতিশীলতা ও নিরাপত্তার ওপর বৈঠকে জোর দেয়া হয়।

গত ১৪ সেপ্টেম্বরের ওই হামলায় সৌদি তেল উৎপাদন অর্ধেকে নেমে এসেছিল। বিশ্ববাজারে তেলের দামও আকাশছোঁয়া হয়ে গিয়েছিল। এর পর থেকে আঞ্চলিক উত্তেজনা বেড়েই চলছে।

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করলেও সৌদি ও যুক্তরাষ্ট্রের দাবি, ইরানই ওই হামলা চালিয়েছে। তারা এটিকে যুদ্ধের শামিল বলে আখ্যায়িত করেছে।

বাগদাদ এতে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে আটকে পড়েছে। এ হামলার সঙ্গে সব ধরনের যোগসাজশ অস্বীকার করেছে ইরাক। ইরানও হামলার দায় অস্বীকার করে আসছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরাক থেকে হামলা চালানোর কোনো তথ্যপ্রমাণ তাদের হাতে নেই।

কয়েক দশকের সম্পর্কের টানাপোড়েনের পর সৌদি-ইরাকের মধ্যে উষ্ণতা ফিরতে শুরু করেছে। আরমাকো হামলার ঘটনায় রিয়াদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে বাগদাদ।

ইরাকি তেলমন্ত্রী থামের আল-ঘাদবান সৌদি আরবে তার সমকক্ষ যুবরাজ আবদুল আজিজ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন।

Post a Comment

Previous Post Next Post