আমাজনের পর জ্বলছে আফ্রিকার জঙ্গলও!


অনলাইন ডেস্ক: ব্রাজিলের আমাজনের জঙ্গলের আগুন নিয়ে উত্কণ্ঠায় সারা বিশ্ব। এবার উপগ্রহ ছবিতে ভয়াবহ দাবানলের ছবি ধরা পড়ল আফ্রিকায়। কঙ্গোর বনভূমিতে লেগেছে আগুন। ক্রমেই ছড়াচ্ছে সেই আগুন। নাসা স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে বিখ্যাত কঙ্গো বেসিন বনভূমির জ্বলতে থাকা এলাকার ছবি। 

বিশেষজ্ঞদের দাবি, আমাজনের পরে কঙ্গো বেসিন হলো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম চিরহরিৎ বন। রিপোর্টে বলা হয়েছে, কঙ্গো বেসিনের অন্তর্গত অ্যাঙ্গোলার প্রায় ৬ হাজার ৯০২টি স্থানে আগুন জ্বলছে। আর কঙ্গোতে প্রায় ৩ হাজার ৩৯৫টি স্থানে আগুন ধরেছে।

পরিবেশবিদদের মতে, বিশ্বজুড়ে ক্রমাগত বনে আগুন লাগানোর মাধ্যমে জমি দখল চলছে। বিশেষ করে নিরক্ষরেখা অঞ্চলের বনেই এই ধরনের আগুনের সংখ্যা বেশি। বন ধ্বংস করে সেই অঞ্চল চাষের জমি হিসেবে বিক্রি করা হচ্ছে। এতে জড়িত বহুজাতিক সংস্থাগুলো।

এক নজরে কঙ্গো বেসিন:
কঙ্গো নদীর দু'পাশে বিরাট অঞ্চলজুড়ে ছড়িয়ে থাকা বনভূমি। মধ্য ও দক্ষিণ আফ্রিকার ১০টি দেশজুড়ে বিস্তৃত। এই দেশগুলো হলো- অ্যাঙ্গোলা, বুরুন্ডি, ক্যামেরুন, মধ্য আফ্রিকা গণ-প্রজাতান্ত্রিক কঙ্গো (ডিআরসি), প্রজাতান্ত্রিক কঙ্গো, রুয়ান্ডা, দক্ষিণ সুদান, তানজানিয়া, জাম্বিয়া আমাজনকে পৃথিবীর ‘ফুসফুস’ বলা হয়। আর কঙ্গো বেসিন বনাঞ্চল বিশ্বের ‘দ্বিতীয় ফুসফুস’ বলে পরিচিত।

আমাজনের বনভূমিতে আগুন লেগেছে মূলত ব্রাজিলের অংশে। তারপর সেটি ছড়িয়েছে। এই দাবানল ঘিরে আন্তর্জাতিক মহল আলোড়িত হয়েছে। জি-৭ বৈঠক থেকে অর্থ সাহায্য করা হলেও ব্রাজিল সেটা প্রত্যাখ্যান করে।

একাধিক সংবাদমাধ্যমের রিপোর্ট, কঙ্গো বেসিনের বিরাট বনভূমিতে যেভাবে আগুন ছড়াচ্ছে তাতে আমাজনের মতোই ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। দাবানল রুখতে কঙ্গো বেসিনের দেশগুলো কী পদক্ষেপ নেয় তাও লক্ষনীয়। কারণ আমাজন অববাহিকার ব্রাজিলের দাবানল রুখতে সে দেশের সরকারের গড়িমসি মনোভাবে দ্রুত ছড়িয়েছে দাবানল।

Post a Comment

Previous Post Next Post