ইসরায়েলে ১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান


অনলাইন ডেস্ক:  ইসরায়েলের নেগেভ মরুভূমিতে প্রায় এক হাজার দুইশ’ বছরের পুরোনো এক মসজিদের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। সপ্তম কিংবা অষ্টম শতাব্দীর এ মসজিদটির খোঁজ মেলে ইসরায়েলের বেদুইনদের শহর রাহাতে।

চীনা সংবাদ সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানায়, গত বৃহস্পতিবার দেশটির প্রত্নতত্ত্ববিদরা খবরটি নিশ্চিত করেছেন।
তৎকালীন বিশ্বের বহুল পরিচিত ও জনপ্রিয় মসজিদগুলোর মধ্যে এটি ছিল অন্যতম। ইসরায়েলের প্রত্নতাত্ত্বিক কর্তৃপক্ষ (আইএএ) জানায়, সেখানে নির্মাণকাজ করার সময় এ মসজিদের অবশেষটুকুর খোঁজ পান প্রত্নতত্ত্ববিদরা।

ইসলাম প্রচারের শুরুর দিকে যখন মক্কা ও জেরুজালেমে মসজিদ নির্মাণ করা হয়েছিল, সে সময়েই ইসরায়েলে এই মসজিদটি নির্মাণ করা হয়। ওই সময়ে এ মসজিদটিই ছিল ইসরায়েলে প্রথম পরিচিতি পাওয়া মসজিদ।

উপরিভাগ উন্মুক্ত চতুষ্কোণ এ মসজিদটির সামনে একটি মেহরাব রয়েছে। মসজিদটি দক্ষিণমুখী, যা মুসলমানদের পবিত্র শহর মক্কার বরাবর।

প্রত্নতাত্ত্বিক বিভাগের খনন পরিচালক জন সেলিগম্যান ও শাহার জুর বলেন, প্রায় ১২০০ বছরের পুরোনো এ মসজিদের খোঁজ পাওয়ার ঘটনাটি বিশ্বের বিরল আবিষ্কারগুলোর মধ্যে অন্যতম। মসজিদটির বৈশিষ্ট্য দেখলেই বোঝা যায় যে, সে সময় মসজিদ ভবনটি কোন কোন কাজে ব্যবহার করা হত।

গাইদিওন আভনি নামে এক ইসলামী ইতিহাস বিশেষজ্ঞ জানান, যে সময় ইসরায়েলে ইসলামের প্রচারকরা যান, সে সময়েই এ মসজিদটি নির্মাণ করা হয়।

Post a Comment

Previous Post Next Post