‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান-উইন্ডিজের লড়াই

স্পোর্টস ডেস্কঃ শুধু মাত্র পাকিস্তান ক্রিকেট দলকেই আনপ্রেডিক্টেবল বলা মোটেই ঠিক হবে না, একই তালিকায় আছে সোনালি দিন খুঁজে ফেরা ওয়েস্ট ইন্ডিজও। এই দুটি দলই মুখোমুখি হচ্ছে বিশ্বকাপ ২০১৯ এর দ্বিতীয় দিন (৩১ মে)।

একদিকে টানা হেরে চলা পাকিস্তান অপরদিকে ব্যাটিং কারিশমা দেখাতে প্রস্তুত উইন্ডিজ। তবে এরপরেও কথা থেকে যায়। টানা ১১ ম্যাচ হারলেও দলটি যখন পাকিস্তান তখন বলতেই হয়, ম্যাচের ফল কী হবে এখনই বলা যায় না! কারণ এক কথায় তারা আনপ্রেডিক্টেবল।

ঠিক তেমনি ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাপারেও বলা যায়। যে কোন সময় ঘুরে দাঁড়াতে সক্ষম এ দলটি। বিশেষ করে তাদের ব্যাটিং লাইনআপ যেদিন জ্বলে ওঠে প্রতিপক্ষের বোলারদের উপর যেনো বুলডোজার চলে। তাই আনপ্রেডিক্টেবল এ ম্যাচে পাকিস্তান-ওয়েষ্ট ইন্ডিজকে কেউই বাজিমাত করতে পারে।

দুই বছর আগে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতে পাকিস্তান। সে জয়ের প্রেরণা অনেকটা কাজ করবে এই টুর্নামেন্টে। অপরদিকে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে বেশ ফুরফুরে মেজাজেই ছিলেন উইন্ডিজ দলের সদস্যরা বিশেষ করে ব্যাটসম্যানরা।

পুরানো কিছুকেই পাত্তা দিতে রাজী নন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। নটিংহামে শুক্রবারের ম্যাচের আগে সরফরাজ বলেন,‘ চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় থেকে আমরা অনুপ্রাণিত হতে চাই। কারণ সে সময়ও আমরা হারতে শুরু করেছিলাম এবং যথাসময়ে জ্বলে উঠে চ্যাম্পিয়ন হয়েছিলাম। হ্যাঁ, আমরা টানা ১০টি ম্যাচ হেরেছি কিন্তু আমরা এসব ভুলে গিয়েছি এবং বিশ্বকাপ শুরু করতে যাচ্ছি।’

ইংল্যান্ড সিরিজ দিয়ে অনেক দিন পর ক্যারিবীয় জার্সিতে ফিরেই ক্রিস গেইল জানিয়ে দেন বিশ্বকাপের পরই অবসরের কথা ভাবছেন। এই ঘোষণার পর যেনো আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে তার ব্যাট। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচে করেন ৪২৪ রান। তারপর আইপিএলেও দুর্দান্ত সময় কাটান।

গেইলের পাশাপাশি দুর্দান্ত ফর্মে আছেন আরেক ওপেনার শাই হোপও। শেষ দশ ম্যাচে ৫৮৫ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ফর্মে থাকা রাসেল দলে যোগ হওয়ায় ব্যাটিং লাইনআপ হয়েছে আরও শক্ত। তবে উইন্ডিজের দুর্বল বোলিং লাইনআপ চোখ এড়ায় না।

অপরদিকে পাকিস্তান দলে আছেন বাবর আজম, ইমাম উল হক, শোয়েব মালিকের মতো নির্ভরযোগ্য ক্রিকেটার। যারা নিজেদের দিনে প্রতিপক্ষের ঘাম ছোটান। তবে এই ইংল্যান্ডের মাটিতেই স্বাগতিকদের বিপক্ষে টানা তিন ম্যাচে ৩৪০ এর বেশি রান করেও হেরে গেছে পাকিস্তান। এ দলের বোলাররাও ঠিকভাবে নিজেদের কাজে লাগাতে পারছেন না।

বিশ্বকাপে এখনো পর্যন্ত ১০ বার একে অপরের মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে তিনটি জয় পায় পাকিস্তান ও সাতটিতে জয় পায় ক্যারিবীয়রা।

পাকিস্তান দলের সম্ভাব্য একাদশ:

ইমাম উল হক, ফাখর জামান, বাবর আজম, হারিস সোহেল, সরফরাজ আহমেদ(অধিনায়ক, উইকেটকিপার), ইমাদ ওয়াসিম, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ আমির, হাসান আলি, শাহীন আফ্রিদি।

ওয়েস্ট ইন্ডিজ দলের সম্ভাব্য একাদশ:
ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ(উইকেট কিপার), শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, জেসন হোল্ডার, আন্দ্রে রাসেল, অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কট্রেল, ওশানে থমাস।

Post a Comment

Previous Post Next Post