প্যারিসের ৮৫০ বছরের পুরনো নটর ডেম গির্জায় অগ্নিকাণ্ড

অনলাইন ডেস্কঃ ফ্রান্সের রাজধানী প্যারিসের ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালের আগুন নিয়ন্ত্রণে এসেছে।
প্রায় ৪০০ জন কর্মী ৪ ঘণ্টারও বেশি সময় ধরে চেষ্টার পর এই আগুন নিয়ন্ত্রণে আনে দেশটির ফায়ার সার্ভিস।
আগুনে পুড়ে ৮৫০ বছর বয়সী ভবনটির ছাদ ও প্রধান চূড়া ভেঙ্গে গেলেও দুটি পাশ্ববর্তী টাওয়ারসহ প্রধান কাঠামো রক্ষা করা গেছে বলে জানিয়েছে দেশটির ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
সোমবার স্থানীয় সময় বিকেলে ফ্রান্সের প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন লাগে। ৮৫০ বছরের পুরনো ক্যাথেড্রালটি ক্যাথলিক খ্রিস্টানদের উপাসনালয় (চার্চ) হলেও প্রায় হাজার বছরের শিল্প-সংস্কৃতির সাক্ষী।
ফ্রান্সের ফায়ার সার্ভিসের প্রধান কর্মকর্তা জ্যান ক্লাউড গ্যাললেট জানিয়েছেন, ক্যাথিড্রালের কাঠামো সার্বিকভাবে সংরক্ষিত এবং সংরক্ষণ করা হয়েছে। এর ঘন্টাধ্বনি টাওয়ারগুলি এক পর্যায়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হলেও বর্তমানে তা নিরাপদ রয়েছে।
আগুনের কারণ এখনো পরিষ্কার না হলেও ভবন সংস্কারের সময় কোনো গোলযোগ থেকে এই আগুনের সূত্রপাত বলে মন্তব্য করেছেন ফরাসি কর্মকর্তারা।
এদিকে অগ্নিকাণ্ডে শোকাভিভূত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে বলেন, আগুনে পুড়ছে নটরডেম ক্যাথেড্রাল। আমাদের পুরো জাতির আবেগ এতে জড়িয়ে। সমবেদনা জানাচ্ছি সব ক্যাথলিক ও ফ্রান্সবাসীকে। দেশের সবার মতো আমিও নিজেদের অস্তিত্বের একটি অংশকে এভাবে পুড়তে দেখে দুঃখ ভারাক্রান্ত।

Post a Comment

Previous Post Next Post