কুলাউড়ায় জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন


বিশেষ প্রতিনিধিঃ ‘স্বাস্থ্যসেবা অধিকার-শেখ হাসিনার অঙ্গিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (২০ এপ্রিল) কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে অনুষ্ঠিত হয় জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ।


সমাপনী অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ নূরুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ. কে. এম. সফি আহমদ সলমান এবং কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল লাইছ।

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার আবুল কাসেম উসমানী ও জান্নাত জামান এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জামে মসজিদের ইমাম হাফেজ মো. ইকবাল আহমদ এবং গীতা থেকে পাঠ করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ফিজিওথেরাপী) জনাব দুলাল চন্দ্র পাল। এরপর সম্মানিত অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়।


স্বাগত বক্তব্য রাখেন আবসিক মেডিকেল অফিসার ডা. জাকির হোসেন। এরপর মূল বক্তব্য প্রদান করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ নূরুল হক। তিনি তাঁর বক্তব্যে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবাদানের কিছু পরিসংখ্যান তুলে ধরেন। ২০১৮ সাল এবং ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত বহির্বিভাগ, অন্তঃবিভাগ এবং জরুরী বিভাগে সেবাদান থেকে শুরু করে প্যাথলজী, আই.এম.সি.আই রুম, অসংক্রামক ব্যাধি কর্ণার, প্রসূতি সেবা কর্ণার, কমিউনিটি ক্লিনিক কর্ণার এ সেবাদানের চিত্র তুলে ধরেন। ম্যালেরিয়া, যক্ষা, পুষ্টি নিয়ে কার্যক্রম, নরমাল ডেলিভারি, শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু রোধে অগ্রগতি তুলে ধরেন। ওয়ান স্টপ ক্রাইসিস সেল, উপস্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক, ইপিআই কার্যক্রম, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন, কৃমি নিয়ন্ত্রণ, ভেজাল বিরোধী অভিযান ইত্যাদি নানাবিধ কার্যক্রমের উল্লেখ করেন এবং এসডিজি অর্জনের লক্ষ্যে আশাবাদ ব্যক্ত করেন।
শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী স্বাস্থ্য পরিদর্শক(ইনচার্জ) আব্দুল আহাদ চৌধুরী।


বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মুহাম্মদ আবুল লাইছ স্বাস্থ্য বিভাগকে ধন্যবাদ জানান। বেড অকুপেন্সি রেট যা ২০১৮ সালে ছিল ৮০% এবং ২০১৯ এর মার্চ মাস পর্যন্ত ৯৫% এর প্রশংসা করে তিনি আরো অধিক সেবাদানে সফলতা অর্জনে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য মাননীয় প্রধান অতিথি জনাব সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এর দৃষ্টি আকর্ষণ করেন।

কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব এ.কে.এম.সফি আহমদ সলমান তাঁর বক্তব্যে
স্বাস্থ্য বিভাগকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন ।

জাতীয় সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ প্রধান অতিথির বক্তব্যে সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের দেশপ্রেম এবং মানবপ্রেম সহকারে কাজ করতে উদ্বুদ্ধ করেন এবং সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশাবাদ ব্যক্ত করেন।

এসময় কুলাউড়া উপজেলার বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও
গনমাধ্যমকার্মী, কুলাউড়া উপজেলা স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Post a Comment

Previous Post Next Post