বার্সার জয়, লিগে অনন্য উচ্চতায় মেসি


স্পোর্টস ডেস্কঃ লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের গোলে এইবারকে হারিয়েছে বার্সেলোনা। ম্যাচে মেসি করেছেন এক গোল আর সুয়ারেসের কাছ থেকে আসে দুই গোল। আর কাম্প নউয়ে রোববার স্থানীয় সময় সন্ধ্যায় লা লিগার ম্যাচটি ৩-০ গোলে জেতে এরনেস্তো ভালভেরদের দল।

এই ম্যাচে গোলের মাধ্যমে লা লিগায় সর্বোচ্চ গোলের মালিক লিওনেল মেসি উঠলেন নতুন চূড়ায়। প্রথম খেলোয়াড় হিসেবে এই প্রতিযোগিতায় ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন বার্সেলোনা অধিনায়ক।

স্পেনের শীর্ষ লিগে মোট ৪৩৫ ম্যাচ খেলে অসাধারণ এই কীর্তি গড়লেন মেসি। দুর্দান্ত এই পথচলায় ম্যাচ প্রতি গোল করেছেন প্রায় ০.৯২ হারে। এই সময়ে তিনি ৮৩ ম্যাচে গোল করেছেন দুটি করে আর হ্যাটট্রিক করেছেন ৩১ বার।

২০০৪ সালের অক্টোবরে এস্পানিওলের বিপক্ষে লা লিগায় অভিষেক হয় মেসির। পরের বছর ১ মে আলবাসেতের বিপক্ষে লিগে প্রথম গোলের দেখা পান, তখন তার বয়স ১৭। ২০১০ সালের ২০ নভেম্বর আলমেইরার বিপক্ষে করেন শততম গোল। ২০১৩ সালের ২৭ জানুয়ারি ওসাসুনার বিপক্ষে ২০০তম ও ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি স্পোর্তিং গিহনের বিপক্ষে ৩০০তম গোল করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

বর্তমানে প্রতিযোগিতাটিতে খেলছে এমন ফুটবলারদের মধ্যে গোলের হিসেবে মেসির ধারে কাছে নেই কেউ। সবচেয়ে কাছে থাকা আথলেতিক বিলবাওয়ের আরিৎস আদুরিসের গোল ১৫৭টি। লা লিগার ৯০ বছরের ইতিহাসে সেরা গোলদাতাদের তালিকাতেও বেশ বড় ব্যবধানে এগিয়ে শীর্ষে আছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

লা লিগার সর্বোচ্চ পাঁচ গোলদাতা হলেন লিওনেল মেসি ৪০০; ক্রিশ্চিয়ানো রোনালদো ৩১১; তেলমো সাররা ২৫১; হুগো সানচেস ২৩৪; রাউল গনসালেস ২২৮।

ম্যাচের ১৯তম মিনিটে দারুণ নৈপুণ্যে দলকে এগিয়ে দেন সুয়ারেস। ফিলিপে কৌতিনিয়োর বাড়ানো বল ডি-বক্সে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

এনিয়ে এইবারের বিপক্ষে শেষ ছয়বারের দেখায় প্রতিটিতেই জালের দেখা পেলেন সুয়ারেস।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে ডি-বক্সে সুয়ারেসের ছোট পাস ধরে কোনাকুনি একটু এগিয়ে দূরের পোস্ট দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। এরই সঙ্গে প্রথম খেলোয়াড় হিসেবে স্পেনের শীর্ষ প্রতিযোগিতায় ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টিনা অধিনায়ক। চলতি লিগে এই নিয়ে টানা পাঁচ ম্যাচে জালের দেখা পেলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এই সময়ে মোট আটটি গোল করেছেন তিনি। আর আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার এটি ১৭তম গোল।

৫৫তম মিনিটে দ্বিতীয় গোলের দেখা পান সুয়ারেস। স্প্যানিশ ডিফেন্ডার সের্হিও রবের্তোর পাস ধরে ডি-বক্সে ডান দিকের দুরূহ কোণ থেকে বল ঠিকানায় পাঠান ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড। এবারের লিগে এটা তার চতুর্দশ গোল। শেষ দিকে ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলে দ্রুত ডি-বক্সে ঢুকে মেসিকে পাস দিয়েছিলেন। কিন্তু বল ঠিকমতো নিয়ন্ত্রণেই নিতে পারেননি তিনি, ব্যবধানও আর বাড়েনি।

১৯ ম্যাচে ১৩ জয় ও চার ড্রয়ে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। লেভান্তেকে ১-০ গোলে হারানো আতলেতিকো মাদ্রিদ ৫ পয়েন্ট কম নিয়ে আছে দ্বিতীয় স্থানে। আথলেতিক বিলবাওয়ের মাঠে ২-০ গোলে হারা সেভিয়া ৩৩ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

Post a Comment

Previous Post Next Post