যুক্তরাষ্ট্র আর সারা বিশ্বে পুলিশের ভূমিকা নেবে না :‌ ট্রাম্প


অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্র আর সারা বিশ্বে পুলিশের ভূমিকা নেবে না। ইরাকে মার্কিন সেনাবাহিনীর ঘাঁটিতে কয়েক ঘণ্টার জন্য সস্ত্রীক ঝটিকা সফরে গিয়ে এই কথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, ‘‌‌‌আমাদের উপরই সব সময় দায়িত্বের বোঝা চাপানো হয়। অন্যান্য রাষ্ট্রগুলি তাদের নিজেদের সুরক্ষার জন্য আমাদের বাহিনীকে ব্যবহার করে যা আর হতে দিতে পারি না আমরা। এজন্য অন্য রাষ্ট্রগুলি আমাদের কোনো অর্থ দেয় না।’
সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, মার্কিন সেনার সহায়তাতেই আইএস জঙ্গিদের উপর সাফল্য পাওয়া গেছে। সেজন্যই এই সময়ে সিরিয়া থেকে ২০০০ মার্কিন সেনা সরিয়ে নেওয়ার তার সিদ্ধান্ত ঠিক। ইরাক আর সিরিয়াকে অনেক সময় দেওয়া হয়েছে। মার্কিন সেনাবাহিনীর আর সেখানে থাকার মেয়াদ বাড়াতে চান না তিনি। তবে ইরাকে আপাতত ৫০০০ বাহিনীকে রাখা হবে। আফগানিস্তান থেকেও ১৪০০০ সেনা সরানোর পরিকল্পনা রয়েছে ট্রাম্পের।

গত বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭.‌১৬ মিনিট নাগাদ ইরাকের পশ্চিমাংশে মার্কিন সেনাবাহিনীর আল-আসাদ বিমান ঘাঁটিতে নামে এয়ার ফোর্স ওয়ান। সেখানে ১০০ জন বিশেষ বাহিনীর কর্মকর্তাদের দল এবং সেনানায়কদের সঙ্গে আলোচনা করেন ট্রাম্প। তবে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদেল মহদির সঙ্গে মুখোমুখি বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল করে মহদির সঙ্গে আলোচনা ফোনেই করেন ট্রাম্প।

Post a Comment

Previous Post Next Post