বরমচালে স্টুডেন্ট কেয়ার মেধা প্রকল্প প্রাথমিক বৃত্তি সম্পন্ন


স্টাফ রিপোর্টারঃ কুলাউড়া উপজেলার বরমচালে চলমান যুগ-উপযোগী শিক্ষা ব্যবস্থার আলোকে কোমলমতি শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভার বিকাশ কল্পে ২য় বারের মত মানব সেবায় রক্তদান সংস্থা বরমচালের আয়োজনে স্টুডেন্ট কেয়ার মেধা প্রকল্প প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০১৮খ্রিঃ ৩০ নভেম্বর শুক্রবার সকাল ১০ঘটিকায় বরমচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়।

মানব সেবায় রক্তদান সংস্থার প্রতিষ্ঠিতা সভাপতি আলাল খানের অর্থায়নে এবারের বৃত্তি পরিক্ষায় কুলাউড়া উপজেলার বরমচাল, ভাটেরা, ভুকশিমঈল, ব্রাম্মনবাজার এই চার ইউনিয়নের সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক ছাত্রছাত্রী স্বতস্ফূর্তভাবে অংশ গ্রহন করে।

মেধা বৃত্তি পরিক্ষায় উপস্তিত থেকে হল সুপারের দায়িত্ব পালন করেন কমলগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক আব্দুল মুন্তাকিম চৌধুরী ইকবাল। অতিথি হিসেবে পরিদর্শনে আসেন বরমচাল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যানের ইসহাক চৌধুরী ইমরান, ফুলেরতল ব্যাবসায়ী সমিতির সভাপতি মোঃ বাবলু খান, বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজের ম্যানেজিং কমিটির সদস্য তাজুল ইসলাম সাইকুল, ব্যাবসায়ী তুফায়েল আহমদ খান জমসেদ, হযরত খন্দকার (রাঃ)মাদ্রাসার সহকারী শিক্ষক আবুল কাশেম, কিশোর কুমার, সমাজসেবক আবুল হুসেন খসরু, সংস্থার সিনিয়র সহ সভাপতি সুমেল মিয়া, বরমচাল ইউনিয়ন পরিষদের সদস্য আশরাফুল ইসলাম রাজিব, বরমচাল ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠিতা ও ফ্রান্স প্রবাসী মোঃ জিলু খান, এছাড়াও উপস্তিত ছিলেন মেধা প্রকল্পের সুমন মিয়া, রিয়াজ উদ্দিন, রুহেল আহমদ, সামি আল রাজি, ফাহাদ উদ্দিন তানজিম প্রমুখ।

বরমচাল মানব সেবায় রক্তদান সংস্থার সভাপতি মন্টু বর্ধন বলেন, মেধা একটি সম্পদ, আর সেই দৃষ্টিকোণ থেকে মেধাবী প্রজন্ম গড়ে তোলা সংস্কৃতির একটি অংশ হতে পারে। বিশেষ করে যখন কোনো সমাজে বা রাষ্ট্রে মেধাবী মানুষদের সংখ্যা বেশি থাকে, তখন তাদের মেধাশক্তি প্রয়োগের মাধ্যমে সেই সমাজ বা রাষ্ট্র উন্নয়নের পথে এগিয়ে যায়। জাতিগত ভাবে বাঙালিরা মেধাবী হলেও এখানে মেধাচর্চা ও বিকাশের বিষয়টিকে অনেক ক্ষেত্রে অবহেলা করা হয়। এর ফলে যে পরিমাণ মেধাশক্তি সৃষ্টি হওয়ার কথা ছিল তা বজায় থাকে না। আবার মেধাকে ধরে রাখার ও এর উৎকর্ষ সাধনের যে কৌশলগুলো রয়েছে, সেগুলোও মেনে চলা সম্ভব হয় না। অনেকেই একটি বিষয় বলে থাকেন, আমাদের দেশে মেধাবিকাশের সুযোগ নেই। কথাটি সত্য নয়। বরং একজন মানুষ ভূমিষ্ঠ হওয়ার আগেই মেধাবিকাশের ক্ষেত্রগুলো তৈরি করা যায়। এছাড়া মেধাকে প্রয়োগ করার যে পরিবেশ, তা সৃষ্টি করার ইতিবাচক মনোভাবও মানুষের মধ্যে থাকতে হয়। কোনো একটি সৃষ্টির ক্ষেত্রে মেধা প্রয়োগ করে থেমে থাকলে এর বিকাশ ঘটে না। একটি সৃষ্টির ভাবনা থেকে বহুমাত্রিক সৃষ্টির ভাবনা মেধাশক্তির বিকাশ ঘটাতে সাহায্য করে। সেই লক্ষে আমরা বরমচাল মানব সেবায় রক্তদান সংস্থা শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটানোর জন্য কাজ করে যাচ্ছি। আশা করি এ ধারা অব্যাহত রাখার চেষ্টা চালিয়ে যাব।

Post a Comment

Previous Post Next Post