সার্ক সম্মেলনে মোদিকে আমন্ত্রণ পাঠাবে পাকিস্তান


অনলাইন ডেস্কঃ সার্ক সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রপত্র পাঠানো হবে বলে জানাল পাকিস্তানের বিদেশ মন্ত্রাণালয়। গতকাল মঙ্গলবার তারা জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী তার প্রথম ভাষণেই জানিয়ে দিয়েছিলেন যে, শান্তি-আলোচনার পথে ভারত একধাপ এগুলে, পাকিস্তান দুই ধাপ এগুতে রাজি।

পাকিস্তানের বিদেশ মমন্ত্রাণালয়ের প্রধান মহম্মদ ফয়জল জানান, তারা ভারতের বিরুদ্ধে যুদ্ধ করেছিল, তাই সম্পর্ক এত সহজে ঠিক হওয়ার নয়। সেই সঙ্গে তিনি আরও জানান, কর্তারপুর করিডোরের সূচণা হবে ২৮ নভেম্বর। আগামী ৬ মাসের মধ্যে এর কাজ সম্পূর্ণ হয়ে যাবে। এর ফলে ভারতের শিখ সম্প্রদায়ের কর্তারপুর সাহিবে আসার জন্য ভিসার প্রয়োজন হবে না।

এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ভারতীয় সংবাদ মাধ্যমকেও পাকিস্তান আমন্ত্রণ জানিয়েছে বলে জানা গেছে। এদিকে, ১৯তম সার্ক সম্মেলনে ২০১৬ সালে পাকিস্তানে হওয়ার কথা ছিল। কিন্তু ভারতসহ দক্ষিণ এশিয়ার বেশি কিছু দেশ এই সামিটে অংশগ্রহণ করেনি।

সার্ক সম্মেলন দক্ষিণ এশিয়ার আটটি দেশের প্রধানকে নিয়ে একটি বৈঠক। প্রতি দুবছর অন্তর এটি হয়। এতে আফগানিস্তান, ভারত, বাংলাদেশ, ভুটান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং মালদ্বীপ রয়েছে। ২০১৪ সালে কাঠমান্ডুতে শেষ সার্ক সম্মেলন হয়েছিল। তার আগে ২০১১ সালে মালদ্বীপে ১৭তম সার্ক সম্মেলন হয়েছিল।

Post a Comment

Previous Post Next Post