বি চৌধুরীর বাসায় বিদেশি কূটনীতিকরা


নিউজ ডেস্কঃ ভোটের আগে বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্প ধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

সোমবার দুপুর সাড়ে ১২টায় বারিধারায় বি চৌধুরীর বাসায় চীনের কূটনীতিকরা প্রথম বৈঠক করেন। এরপর বেলা দেড়টা পর্যন্ত বৈঠক চলে ইউরোপীয় ইউনিয়ন, সুইডেন, ফ্রান্স, কানাডা, অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ও যুক্তরাষ্ট্রের মিশন প্রধানদের সঙ্গে।

বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় কূটনীতিকরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

পরে বিকল্প ধারার নেতা, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, কূটনীতিকরা সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। তাদের সঙ্গে চলমান বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, “বাংলাদেশে সবার অংশগ্রহণে নির্বাচন হতে যাচ্ছে দেখে চায়না আনন্দিত। এর ফলাফল কী হবে, সেটা বাংলাদেশের জনগণ সিদ্ধান্ত নেবে। এ ব্যাপারে চীনের কোনো বিশেষ মতামত নেই। তাদের একটা নীতি রয়েছে তারা কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না।”

বৈঠকে চার সদস্যের চীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত ঝাং জু।

অন্য কূটনীতিকদের সঙ্গে নির্বাচন নিয়ে দীর্ঘ আলাপ হয়েছে বলে জানান শমসের মবিন।

তিনি বলেন, “তারা জানতে চাচ্ছেন বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে বিকল্প ধারার কী অবস্থান। বি চৌধুরী তাদের জানিয়েছেন, আমরা শুরু থেকেই বলে এসেছি দেশি-বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেওয়া উচিৎ।

“তবে একই সঙ্গে তিনি আশা করেন, আগামী এমন একটি রাজনীতিক সংস্কৃতি তৈরি হোক যাতে বিদেশি পর্যবেক্ষক আর প্রয়োজন হবে না।”

এই নির্বাচনে পর্যবেক্ষকরা এলে যেন আগে আসেন সে বিষয়টি বি চৌধুরী কূটনীতিকদের জানিয়েছেন।

শমসের মবিন বলেন, “তিনি বললেন, নির্বাচনের দুয়েকদিন আগে এসে পর্যবেক্ষকরা কতটা কী দেখতে পারবে, জানি না। তবে যুক্তরাষ্ট্রের মিশন প্রধান বললেন, তারা প্রায় ২০ হাজার বাংলাদেশি স্থানীয় নির্বাচন পর্যবেক্ষককে প্রশিক্ষণ দিচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠান থেকে হয়ত কিছু পর্যবেক্ষক আসবেন। কূটনীতিকরা বলেছেন, তারা আশা করছেন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।”

শমসের মবিন বলেন, “তাদের অনেক প্রশ্ন ছিল, তারা করলেন। উত্তরগুলো পেয়ে তারা বললেন, ‘আমরা সন্তুষ্ট, বিকল্পধারার মধ্যে আমরা কিছু নতুনত্ব দেখতে পেলাম’।”

একাদশ সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের সঙ্গে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বিকল্প ধারা।

শমসের মবিন বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে বিকল্পধারা এখনও সন্তুষ্ট নয়।

“বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, নির্বাচনের পরিবেশ নিয়ে বিকল্প ধারা সন্তুষ্ট নয়। আরও কিছু আলোচনা বাকি রয়েছে।”

নির্বাচনের পরিবেশ নিয়ে কূটনীতিকরা কিছু বলেছেন কি না- এ প্রশ্নে জবাবে তিনি বলেন, “তারা বলেছেন, ‘আমরা এটা নিয়ে কোনো মতামত দিতে চাই না। নির্বাচন হোক, সেটাই আমাদের মূল লক্ষ্য’।”

বৈঠকে বি চৌধুরীর সঙ্গে শমসের মবিন ছাড়াও ছিলেন বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী, সভাপতিমণ্ডলীর সদস্য এম এম শাহীন, এইচ এম গোলাম রেজা।

Post a Comment

Previous Post Next Post