অনলাইন ডেস্কঃ সিরিয়ায় ৫ হাজারের বেশি মানুষকে আটকের পর বিভিন্ন উপায়ে ঠাণ্ডা মাথায় হত্যা করেছে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএস বা দায়েশ। এ তথ্য জানিয়েছে সিরিয়ার হিউম্যান রাইটস ওয়াচ। খবর রেডিও তেহরানের

সংস্থাটি বলছে, মৃত্যুদণ্ড কার্যকরের নামে যাদের ঠাণ্ডা মাথায় হত্যা করা হয়েছে তাদের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি। ১২৫ শিশু ও ১৭৪ জন নারীসহ তিন হাজার বেসামরিক ব্যক্তিকে ঠাণ্ডা মাথায় নির্মমভাবে হত্যা করা হয় বলে সংস্থাটি জানিয়েছে।

সিরিয়ার হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, দামেস্ক, দেইর আযযোর, রাকা, হাসাকা, আলেপ্পো, হোমস ও হামাতে এসব অপরাধযজ্ঞ সংঘটিত হয়েছে। বন্দি ব্যক্তিদের দোষী সাব্যস্ত করে তাদের কখনো গুলির সাহায্যে আবার কখনো গলা কেটে, আগুনে পুড়িয়ে, পানিতে ডুবিয়ে, পাথর নিক্ষেপ করে এমনকি উঁচু স্থান থেকে ফেলে  হত্যা করা হয়েছে। গুপ্তচরবৃত্তি অথবা পালানোর চেষ্টার অভিযোগে ৫৮৩ জন সহকর্মীকে হত্যা করেছে আইএসের সন্ত্রাসীরা।

সিরিয়ার এই সংস্থা ঠাণ্ডা মাথার এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার নিশ্চিত করতে বিষয়টি হেগের আন্তর্জাতিক আদালতে পাঠানোর দাবি জানিয়েছে। তারা বলছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে এ বিষয়ে উদ্যোগ নেয়া উচিত।

সন্ত্রাসী গোষ্ঠী আইএস-কে বিভিন্ন গণমাধ্যমে আইএসআইএল, আইএসআইএস ও দায়েশ নামে অভিহিত করা হয়। এই গোষ্ঠী সিরিয়া ও ইরাকের বিশাল অংশ কয়েক বছর ধরে নিজেদের দখলে রেখেছিল। তবে কয়েক মাস আগে তারা দুই দেশেই পরাজিত হয়েছে। অল্প কয়েকটি এলাকায় দায়েশ এখনও তৎপরতা চালাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

Post a Comment

 
Top