ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার আগেই এগিয়ে আর্জেন্টিনা


অনলাইন ডেস্কঃ আগামীকাল শনিবার মহাম্যাচ। আর্জেন্টিনার সামনে ফ্রান্স। পরিসংখ্যান বলছে, এগিয়ে মেসিরাই। বিশ্বকাপে দুই দেশের দেখা হয়েছিল দুইবার, ১৯৩০ এবং ১৯৭৮ সালের বিশ্বকাপে। দুইটি বিশ্বকাপেই আর্জেন্টিনা ফাইনালে গিয়েছিল। ফ্রান্সকেও হারিয়েছিল নীল-সাদা জার্সিধারীরা। 

দুইবারের বিশ্বকাপেই গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনা। ১৯৩০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা ১-০ হারিয়েছিল ফ্রান্সকে। ১৯৭৮ সালে আর্জেন্টিনার কাছে ২-১ হারতে হয় ফ্রান্সকে। এবারই প্রথমবার নক আউট পর্বে দেখা হচ্ছে দুই দেশের। 

প্রীতি ম্যাচেও আর্জেন্টিনা অনেক এগিয়ে ফ্রান্সের থেকে। নয়টি প্রীতি ম্যাচে আর্জেন্টিনা হেরেছে মাত্র দুইবার। চারটি ম্যাচে জিতেছে মেসিরা। তিনটি ম্যাচ ড্র হয়েছে। শনিবার মাঠে নামার আগে আরও একটি তথ্য আর্জেন্টিনার হয়ে কথা বলছে। তাতে আত্মবিশ্বাসী হতে পারেন মেসিরা।

জানা গেছে, ১৯৮৬ সালের পর ফ্রান্সের কাছে আর্জেন্টিনা আর হারেনি। এর পরে অবশ্য দুই দেশের সাক্ষাৎ হয়েছে মাত্র দুই বার। ২০০৯ সালে শেষ বার দেখা। তারপর নয় বছর কেটে গেছে। ফ্রান্স আর আর্জেন্টিনার মধ্যে কোনও ম্যাচ হয়নি। 

এগুলো নেহাতই পরিসংখ্যান। শনিবার নতুন দিন। নতুন ম্যাচ। পরিসংখ্যান বদলেও যেতে পারে। কিন্তু অতীতের পরিসংখ্যান জেনে মেসিরা আত্মবিশ্বাসী হতেই পারেন। মাঠে নামার আগে অন্তত পরিসংখ্যানের দিক থেকে আর্জেন্টিনা এগিয়ে রয়েছে ফ্রান্সের থেকে। 

Post a Comment

Previous Post Next Post