অনলাইন ডেস্কঃ এক মাসের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিষিদ্ধ করতে চলেছে পাপুয়া নিউগিনি। এই একমাস ধরে ফেসবুকের ভুয়া প্রোফাইল সনাক্তকরণ ও দেশটিতে এসব ভুয়া প্রোফাইলের প্রভাব বিবেচনা করা হবে। এ খবর দিয়েছে বিবিসি।

পাপুয়া নিউগিনির যোগাযোগ মন্ত্রীকে উদ্ধৃত করে খবরে বলা হয়, যেসব ব্যবহারকারীরা ফেসবুকে পর্নোগ্রাফি বা ভুয়া তথ্য পোস্ট করে তাদেরও সনাক্ত করা হবে এই একমাসে। মন্ত্রী ইঙ্গিত দেন, ফেসবুকের বিকল্প হিসেবে নতুন একটি যোগাযোগ মাধ্যম চালু করতে পারে দেশটি।

সম্প্রতি ক্যামব্রিজ এনালিটিকা কেলেঙ্কারি নিয়ে চরম সমালোচনার শিকার হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এছাড়া ভুয়া খবর সামলানো নিয়েও সমালোচিত হয়েছে যোগাযোগ মাধ্যমটিকে।

পাপুয়া নিউগিনির মাত্র ১০ শতাংশ মানুষের ইন্টারনেট ব্যবহার করে। তবে অনলাইন সেবা ব্যবহার করার ক্ষেত্রে ওই সেবার নিয়ম-নীতি সম্বন্ধে বেশ সক্রিয় দেশটির কর্তৃপক্ষ।

এক মাসব্যাপী নিষেধাজ্ঞার মধ্যে দিয়ে সরকার এটা বিশ্লেষণ করতে চায় যে, সেখানে ফেসবুক কিভাবে ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি ফেসবুকে  ২০১৬ সালে পাস হওয়া সাইবার-অপরাধ বিষয়ক  আইন ভঙ্গকারীদের খুঁজে বের করতেও এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

Post a Comment

 
Top