বিশ্বের সেরা দেশ সুইজারল্যান্ড

বিশ্বের সেরা দেশ সুইজারল্যান্ড


অনলাইন ডেস্কঃ অর্থনৈতিক প্রভাব, ক্ষমতা, নাগরিকত্ব এবং জীবনযাত্রার মান বিবেচনায় পৃথিবীর শ্রেষ্ঠ দেশের তালিকায় শীর্ষ স্থান দখল করলো সুইজার‌ল্যান্ড।  সম্প্রতি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবং ওয়ার্ল্ড রিপোর্ট'র প্রতিবেদনে দ্বিতীয় বারের মতো দেশটি এ স্বীকৃতি পেল।  জানা যায়, এবছর তালিকায় ৮০টি দেশ স্থান পেয়েছে।  এর আগেও একবার বিশ্বের সেরা দেশের স্বীকৃতি পেয়েছিল বিশ্বজুড়ে ভ্রমণপিপাসু মানুষের কাছে অন্যতম কাঙ্খিত গন্তব্য সুইজারল্যান্ড। ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের দ্বিতীয় বার্ষিক 'বেস্ট কান্ট্রিস' তালিকায় শীর্ষস্থানীয় সুইজারল্যান্ডের পরেই দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছিল যথাক্রমে কানাডা ও ব্রিটেন। 

তবে এবার সুইজারল্যান্ডের পর শ্রেষ্ঠত্বের তালিকায় রয়েছে কানাডা, জার্মানি, যুক্তরাজ্য এবং জাপান।  স্ক্যান্ডিনেভিয়ান দেশ- সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং নরওয়ে বিভিন্ন ক্যাটাগরিতে শীর্ষে। নারী পুরুষের অধিকারের সমতা এবং শিশু অধিকারের দিক দিয়ে ডেনমার্ক শীর্ষে। নাগরিক অধিকার সমুন্নত রাখার বিচারে নরওয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে।

জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্র সেরা দেশের তালিকা থেকে পিছিয়ে থাকার অন্যতম কারণ হল- আন্তর্জাতিক অঙ্গনে তাদের দেশ সম্পর্কে মানুষের ক্রমবর্ধমান নেতিবাচক ধারণা। বিগত কয়েক বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের বিষয়ে মানুষের মধ্যে হতাশা বেড়েছে, এমনটাই জানা যাচ্ছে এক স্টাডি থেকে।

নাগরিক অধিকার সমুন্নত রাখা, অর্থনৈতিক প্রভাব বিস্তার, লিঙ্গ বৈষম্য কমানো এবং ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা এমন কিছু মানদণ্ডের ভিত্তিতে এই বছর বিশ্ব নেতাদের শ্রেষ্ঠত্বের তালিকাও প্রণয়ন করা হয়েছে এই র‌্যাঙ্কিংয়ে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং জামার্নির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন।

Post a Comment

Previous Post Next Post