পশু-পাখিদের বাঁচাতে চিড়িয়াখানায় রুম হিটার



অনলাইন ডেস্কঃ পশু-পাখিদের ঠাণ্ডার কথা বিবেচনা করেই তাদের জন্য অনুকূল পরিবেশের ব্যবস্থা করেছে চীনের লিয়াওনিং প্রদেশের দালিয়ান শহরের চিড়িয়াখানা কর্তৃপক্ষ। জানা গেছে, বিভিন্ন রকমের হিটিং সিস্টেম সংযোজন করায় উষ্ণ নিঃশ্বাস নিতে পারছে বানর ও জিরাফসহ অন্যান্য প্রাণী। এছাড়া তাদের আরামদায়ক পরিবেশের জন্য তৈরি করা হয়েছে কাচের মেঝে।

এ ব্যাপারে চিড়িয়াখানার কর্মী জিয়াও উয়ী বলেন, 'সব ধরনের পশুদের কথা চিন্তা করে মেঝের উষ্ণতা ও শীতাতপ নিয়ন্ত্রণসহ বিভিন্ন রকমের তাপ যন্ত্রের ব্যবস্থা করেছি আমরা। এছাড়া আমরা পশুদের খাবারে প্রোটিন ও চর্বিযুক্ত মাংস এবং স্তন্যপায়ী প্রাণীদের জন্য শ্বেতসার আছে এমন খাবার দিচ্ছি এতে করে তাদের শীতের অনুভূতি একটু কম হবে।'

তবে এই শীতে চিড়িয়খানার বিশালাকার পান্ডা যেন বেশ ফুরফুরে মেজাজেই আছে কেননা শীতে তারা মোটেই অস্বস্তি বোধ করে না। শীতকে বরং উপভোগ করছে পান্ডারা।

অন্যদিকে, ভারতের পশ্চিমাঞ্চল গুজরাটের সারথানা চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেখানকার পশু-পাখিদের শীত থেকে বাঁচাতে রুম হিটার ও বাল্বের ব্যবস্থা করেছে। প্রসঙ্গত, ভারতীয় উপমহাদেশে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে সবচে বেশি শীত পড়ে, আর তীব্র ঠাণ্ডায় শীতকালীন বিভিন্ন রোগে আক্রান্ত হয় পশু-পাখিরা।

চিড়িয়াখানার প্রদর্শক মীনা প্যাটেল বলেন, 'আমরা বঘ ও ভাল্লুকের মতো হিংস্র পশুদের জন্য হিটারের ব্যবস্থা করেছি। রাতের বেলায় আমরা তাদের ঘরের ভেতরে নিয়ে যাই আর সেখানেই জ্বলে হিটার।'

জানা গেছে, প্রাণিরা দিনের বেলায় রোদ পোহায় আর রাতে তাদের বদ্ধ ঘরে রখা হয়। পাখিদের খাঁচার ভেতরেও তাপ সঞ্চারী বাতির ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

Post a Comment

Previous Post Next Post