আদম পাচারের দায়ে আজীবন নিষিদ্ধ অনন্য মামুন


আদম পাচারের দায়ে আজীবন নিষিদ্ধ অনন্য মামুন


বিনোদন ডেস্কঃ মালয়েশিয়ায় ‘বাংলাদেশ নাইট’ নামের অনুষ্ঠান আয়োজনের আড়ালে ৫৭ জন আদম পাচার করেছেন চিত্রনির্মাতা অনন্য মামুন। আদমসহ মালয়েশিয়াতে গ্রেফতার হয়েছেন তিনি ও তার সহযোগী শ্যাম। বর্তমানে দেশটির কারাগারে তাকে রিমাণ্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মালয়েশিয়ায় মানব পাচারের অভিযোগে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে আজীবনের জন্য নিষিদ্ধ হলেন অনন্য মামুন। এর আগে তার সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করা হয়েছিলো। আজ শনিবার (৩০ ডিসেম্বর) বার্ষিক সাধারণ সভায় সিদ্ধান্ত এসেছে তাকে আজীবন নিষিদ্ধ করার।
 
শনিবার দুপুরে মামুনের বিষয়ে সিদ্ধান্ত নিতে সভায় বসে পরিচালক সমিতি। সভা শেষে তাকে নিষিদ্ধ করার বিষয়টি সমিতির প্রতিটি সদস্যদের আনুষ্ঠানিক চিঠি দিয়ে জানানো হবে।

এই খবর নিশ্চিত করে সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘চলচ্চিত্র নির্মতাদের ‍মুখে চুনকালি মেখে দিয়েছে অনন্য মামুন। তার কর্মকাণ্ডের জন্য আইনি যা শাস্তি তা সে পাবে। তবে চলচ্চিত্র পরিচালক সমিতিও তাকে বয়কট করলো। এই সমিতির সঙ্গে তার কোনো সম্পর্ক নেই।’

তিনি আরও বলেন, ‘বিভিন্ন পত্র-পত্রিকায় দেখছি মালয়েশিয়ার পুলিশের কাছে দোষ স্বীকার করেছে সে। আমরাও মালয়েশিয়ান অ্যাম্বাসিতে যোগাযোগ করে নিশ্চিত হয়েছি। তাই তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে।’

২০১০ সালে ‘খোঁজ দ্য সার্চ’ দিয়ে চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেন অনন্য মামুন। সর্বশেষ তিনি শেষ করেছেন ‘বন্ধন’ নামে একটি ছবির কাজ। আর নির্মাণাধীন রয়েছে শাকিব খান ও শুভশ্রীকে নিয়ে নির্মাণ করছেন ‘চালবাজ’ নামে একটি চলচ্চিত্র। তার এই ছবিগুলোর ব্যাপারে পরিচালক সমিতি এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি।

প্রসঙ্গত, এর আগেও ২০১৫ সালের ২৬ ডিসেম্বর পরিচালক সমিতির এক জরুরি বৈঠকের মাধ্যমে প্রথম সদস্যপদ বাতিল করা হয় অনন্য মামুনের। তখন তার বিরুদ্ধে অভিযোগ ছিল- যৌথ-প্রযোজনার নামে প্রতারণা এবং জাল সার্টিফিকেট দিয়ে পরিচালক সমিতির সদস্যপদ নেওয়া। এরপর অঙ্গীকারনামা দিয়ে সেই সদস্যপদ ফিরে পান মামুন।

Post a Comment

Previous Post Next Post