নতুন ৩টি ব্যাংকের অনুমোদন দিচ্ছে সরকার: অর্থমন্ত্রী

নতুন ৩টি ব্যাংকের অনুমোদন দিচ্ছে সরকার: অর্থমন্ত্রী


অনলাইন ডেস্ক:  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আরো তিনটি নতুন ব্যাংকের অনুমোদন দিচ্ছে সরকার। সোমবার (২৭ নভেম্বর) ঢাকা ক্লাবে বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ) আয়োজিত ‘প্রটেক্টিং পুওর : এমার্জিং মাইক্রো ইন্স্যুরেন্স মার্কেট ইন দ্য সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। একই অনুষ্ঠানে বীমা কোম্পানির নবায়ন ফি কমানোর আশ্বাস দেন তিনি।

অর্থমন্ত্রী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন এতে সভাপতিত্ব করেন।

নতুন ব্যাংক অনুমোদন দেয়ার যুক্তি হিসেবে অর্থমন্ত্রী বলেন, ‘দেশে অনেক ব্যাংক রয়েছে। তারপরও প্রচুর অঞ্চল ব্যাংক সেবার বাইরে রয়েছে। এ কারণেই নতুন ব্যাংকের অনুমোদন দেয়া হচ্ছে। এত ব্যাংক থাকার পরও নতুন ব্যাংক দেওয়ার প্রয়োজনীয়তা কেন- অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, 'তাতে কোনো সমস্যা হবে না। যেসব ব্যাংক টিকতে পারবে না, তারা একীভূত হতে পারবে। ইতোমধ্যে এ সংক্রান্ত দেউলিয়া আইন করা হয়েছে।'

জানা যায়, প্রস্তাবিত নতুন ব্যাংকগুলো হচ্ছে : পিপলস ইসলামী ব্যাংক। এই ব্যাংকের নেতৃত্বে আছেন যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এম এ কাশেম। বেঙ্গল ব্যাংক নামে আওয়ামী লীগের সাংসদ মোর্শেদ আলমকে দেওয়া হচ্ছে। এ ছাড়া পুলিশ বাহিনীর জন্য আলাদা পুলিশ ব্যাংক হচ্ছে। বর্তমানে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা ৫৮টি।

বীমা খাতের নবায়ন ফি কমছে : বর্তমানে বীমা কোম্পানিগুলোকে (জীবনও সাধারণ) প্রতিবছর নবায়ণ ফি দিতে হয়। ১ হাজার টাকা প্রিমিয়াম আয়ের বিপরীতে ৩ টাকা ৫০ পয়সা করে এই ফি নেওয়া হয়। বীমা কোম্পানির মালিকরা বলেছেন, বছর বছর নবায়ন ফি দেওয়ার ফলে তাদের খরচ বাড়ছে। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা। তাদের যুক্তি হচ্ছে- ব্যাংকগুলোকে কোনো নবায়ন ফি দিতে হয় না। কাজেই বীমা কোম্পানিগুলোর কাছ থেকে এই ফি আদায় করা অযৌক্তিক।

সোমবার (২৭ নভেম্বর) বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনায় নবায়ন ফি প্রত্যারের দাবি জানান। জবাবে অর্থমন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেন, ফি কমানোর দাবি যৌক্তিক। তিনি বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেন। তবে কত কমানো হবে সে বিষয়টি বলেননি। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআর-এর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী জানান, ফি কমানোর প্রস্তাব সক্রিয় বিবেচনাধীন রয়েছে।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য দেন, ব্যাংক ও আর্থিক বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি অধ্যাপক রুবিনা হামিদ, অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য এ কে এম মুর্তজা আলী, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের মহাসচিব পি ভেনুগোপাল প্রমুখ।

Post a Comment

Previous Post Next Post